৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৮ রবিউল-আউয়াল ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

রাজশাহী বেতারের “সবুজ বাংলা” অনুষ্ঠানের প্রান্তিক সভা

Published at সেপ্টেম্বর ২২, ২০২১

মো. দেলোয়ার হোসেন (রাজশাহী) : রাজশাহী বেতারের কৃষি বিষয়ক“সবুজ বাংলা” অনুষ্ঠানের কার্তিক-ফাল্গুন/১৪২৮ প্রান্তিকের ত্রৈমাসিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিস, রেলগেট, রাজশাহীর কনফারেন্স রুমে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রান্তিক সভায় রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ ড. কেজেএম আব্দুল আওয়াল এর সভাপত্বিতে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ধান গবেষনা কেন্দ্র, শ্যামপুর, রাজশাহীর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো: ফজলুল ইসলাম, ফল গবেষনা কেন্দ্র, বিনোদপুর, রাজশাহীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো: আলীম উদ্দিন এবং রাজশাহী বেতারের সহকারী পরিচালক নাসরীন বেগম।

অনুষ্ঠানের শুরুতেই বিভিন্ন দপ্তর প্রধান ও প্রতিনিধিদের শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে বাংলাদেশ বেতার, রাজশাহী কেন্দ্রে প্রচারিতব্য কৃষির আধুনিক লাগসই প্রযুক্তি সমুহকে রাজশাহী অঞ্চলের জন্য প্রচার উপযোগী ও বাস্তবায়ন যোগ্য করার লক্ষ্যে কৃষি ও কৃষি সংশ্লিষ্ঠ বিভিন্ন দপ্তর হতে প্রাপ্ত ত্রৈমাসিক সিডিউল উপস্থাপন করেন কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিস, রাজশাহীর আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি।

প্রান্তিক সভায় রাজশাহী বেতারের সহকারী পরিচালক তাঁর বক্তব্যে বলেন, রাজশাহী বেতারের কৃষি বিষয়ক সবুজ বাংলা অত্যন্ত জনপ্রিয় একটি অনুষ্ঠান। এই অনুষ্ঠানের মাধ্যমে কৃষক তাদের বিভিন্ন ফসল উৎপাদনে, মৎস্য চাষ ও গবাদি প্রাণি পালন সম্পর্কে বিভিন্ন সমস্যা সমাধান ও উৎপাদন কৌশল সম্পর্কে ধারনা পেয়ে থাকে। সবুজ বাংলা অনুষ্ঠানে গাঁয়ের চিঠির ঝুলি এবং ফোন-ইন-প্রোগামের মাধ্যমে কৃষক তাদের তড়িৎ সমস্যা সমাধান পেয়ে থাকেন। তাই অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য উপস্থিত সকল কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেন।

সভাপতি তাঁর সমাপনী বক্তব্যে বলেন, মা মাটির দেশ বাংলাদেশ। বাংলাদেশের অধিকাংশ মানুষ কৃষিজীবি। কৃষিই হচ্ছে মানুষের মুল পেশা এবং অর্থনৈতিক উন্নয়নের মুল চালিকা শক্তি। কৃষিকে যত চর্চা করা যাবে, দেশ ততই অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হবে। কাজেই কৃষি, কৃষক, দেশ তথা জাতির অর্থনৈতিক উন্নয়নে কৃষিকে কৃষকের দোড়গোড়ায় পৌছে দিতে গণ-মাধ্যমে ভুমিকা অপরিসীম। তাই রাজশাহী বেতারে অনুষ্ঠিত “সবুজ বাংলা” অনুষ্ঠানের মাধ্যমে অত্র অঞ্চলের কৃষকের জন্য চাষ উপযোগী  বিভিন্ন ফসলের আধুনিক কলাকৌশল, উৎপাদনের লাগসই ও টেকসই প্রযুক্তি এবং প্রতিকুল আবহাওয়া সহনশীল জাত সম্পর্কে বেতারে ভাষায় কৃষকের বোধগম্য করে প্রচারে সহযোগীতা করার জন্য উপস্থিত কৃষি কর্মকর্তা ও বিজ্ঞানীদের অনুরোধ জানান এবং সেই সাথে রাজশাহী বেতারে কৃষি বিষয়ক অনুষ্ঠান প্রচারে সহযোগীতা কামনা করেন।

প্রাণবন্ত আলোচনায় বিভিন্ন বিভাগের প্রধান ও প্রতিনিধিগন তাদের বিভাগ হতে প্রদত্ত সিডিউলের বিভিন্ন দিক তুলে ধরেন এবং বিস্তারিত আলোচনা অন্তে প্রাপ্ত সিডিউলসমুহ দৃঢ় করন করা হয়।

উক্ত কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ধান গবেষনা, গম গবেষনা, ফল গবেষনা, তুলা উন্নয়ন, রেশম ও ইক্ষু গবেষনা, মৎস্য ও প্রাণি সম্পদসহ কৃষি সংশ্লিষ্ঠ ২৪টি বিভাগের কর্মকর্তা ও প্রতিনিধিসহ মোট ৪২ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 177 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN