৭ বৈশাখ ১৪২৮, ২০ এপ্রিল ২০২১, ৮ রমযান ১৪৪২
শিরোনাম :

পণ্য আমদানি-রপ্তানির সনদ মিলবে অনলাইনে

Published at ফেব্রুয়ারি ১৬, ২০২১

নিজস্ব প্রতিবেদক: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীন উদ্ভিদ সংগনিরোধ উইং এর অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি। এর ফলে এখন থেকে কৃষিপণ্য আমদানি-রপ্তানির সনদ মিলবে অনলাইনে। কৃষিমন্ত্রী মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে এ অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, এই অটোমেশনের ফলে সেবাগ্রহীতারা দ্রুত সহজে সেবা পাবেন।  সনদ গ্রহণে ভোগান্তি কমবে এবং পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত ও  রাজস্ব ফাঁকি বন্ধ হবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে  ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার ঘোষণা দিয়েছিলেন। সেটি ছিল অত্যন্ত দূরদর্শিতা ও প্রজ্ঞার প্রতিফলন। ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবে পরিণত হয়েছে। আইসিটির সুযোগসুবিধা আজ দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে। এর ফলে প্রশাসনিক কাজকর্ম অনেক বেশি দ্রুতগতিসম্পন্ন, স্বচ্ছ এবং দুর্নীতিমুক্ত হয়েছে। পরোক্ষভাবেও বহু মানুষের জীবনজীবিকা নির্ধারণের সুযোগ করে দিচ্ছে। মানুষকে আগের মতন এখন আর দীর্ঘ সময় কোন নির্দিষ্ট পরিষেবা পাওয়ার জন্য অপেক্ষা করতে হয় না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীন এবং কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল। এসময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) ড. মো. আবদুর রৌফ, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ওয়াহিদা আক্তার, অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা ও উপকরণ) মো. মাহবুবুল ইসলাম, মহাপরিচালক (বীজ) বলাই কৃষ্ণ হাজরা এবং স্টেকহোল্ডার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অন্যান্যের মধ্যে  জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, উদ্ভিদ সংগনিরোধ উইং এর পরিচালক ড. মো. আজহার আলী, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি হোসনা ফেরদৌস সুমি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক  একেএম আখতার হোসেন, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকোর হেড অব লিফ জহুরুল হক সরকার এবং প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক  সোহরাব আহমেদ চৌধুরী।

বর্তমানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ৩০ টি বিভাগে প্রায় ৪ হাজার আমদানিকারক এবং রপ্তানিকারক রয়েছে যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পণ্য আমদানি-রপ্তানি এর সাথে জড়িত। এই আটোমেশন প্রক্রিয়ার পর আর কোন ধরণের সনদ প্রদান কার্যক্রম ম্যানুয়ালি চলবে না। এই অটোমেশনের ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিটি ও ডিজিটাল স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটি লিমিটেড।

এই অটোমেশন প্রক্রিয়ার অধীনে রয়েছে পণ্যের জন্য ইম্পোর্ট পারমিট সার্টিফিকেট , ফাইটো স্যানিটারি সার্টিফিকেট, রিলিজ অর্ডার সার্টিফিকেট, অ্যানকোরেজ সার্টিফিকেট সম্পর্কিত সকল কার্যক্রম। সকল সার্টিফিকেট এর কাজ আগে ম্যানুয়েল পদ্ধতিতে সম্পাদিত হত। যা ছিল গ্রাহকদের জন্য যথেষ্ট ভোগান্তিকর এবং সময় সাপেক্ষ। কিন্তু এই অটোমেশন প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহক অনলাইনেই এসব সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন এবং সার্টিফিকেট সংগ্রহও করতে সক্ষম হবেন। অন্যদিকে সুরক্ষিত ডাটাবেজ এসব সার্টিফিকেটের স্বচ্ছতা ও নিরাপত্তা প্রদান করতে সক্ষম হবে। এছাড়াও সার্টিফিকেটের নির্দিষ্ট নম্বর দিয়ে সার্টিফিকেটের সত্যতা যাচাই বা ভেরিফিকেশনেরও সুযোগ রয়েছে।

এছাড়াও গ্রাহকের ব্যবহারিক অভিজ্ঞতা আরও সুন্দর করার লক্ষ্যে থাকছে কলসেন্টার সেবা। গ্রাহকের যে কোন ধরণের জিজ্ঞাসার উত্তর মিলবে এই কলসেন্টারে। এছাড়াও এই অটোমেশন প্রক্রিয়ার মধ্যে রয়েছে অনলাইনে ট্রেজারী ফিস জমা দেয়ার সুব্যবস্থা। ফলে, গ্রাহকরা যেকোন স্থান থেকে সহজেই লেনদেন করতে পারবেন।

This post has already been read 461 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN