Saturday 15th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে লবণাক্তসহিষ্ণু কৃষির কর্মশালা অনুষ্ঠিত

বরিশালে লবণাক্তসহিষ্ণু কৃষির কর্মশালা অনুষ্ঠিত

Published at জুন ১০, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে লবণাক্তসহিষ্ণু কৃষির কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১০ জুন) শহরতলী গড়িয়ার পাড়ের ব্রাক লার্নিং সেন্টারে বেসকারি সংস্থা কর্ডএইড বাংলাদেশের কোস্ট প্রকল্পের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ এনডিসি। বিশেষ অতিথি ছিলেন বিএডিসির সিদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান, বিএডিসির সদস্য পরিচালক (ক্ষুদ্র সেচ) মো. মজিবর রহমান এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর গোলাম রব্বানী আকন্দ, কর্ডএইড বাংলাদেশের হেড অব প্রোগ্রাম আবুল কালাম আজাদ, প্রজেক্ট ম্যানেজার অরুন কুমার গাঙ্গুলী, প্রজেক্ট কো-অর্ডিনেটর (সিএসএ) জয়নাল আবেদিন, জেলা প্রশিক্ষণ অফিসার বুলবুল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মকর্তা এবং কৃষক মিলে ৯০ জন অংশগ্রহণ করেন।

কর্ডএইড বাংলাদেশের হেড অব প্রোগ্রাম আবুল কালাম আজাদ জানান, কোস্ট প্রকল্প ২০২৪ সালের মধ্যে দেশের দক্ষিণাঞ্চলের ৫ হাজার হেক্টর লবণাক্ত জমি টেকসইভাবে চাষাবাদে আনা এর মূল লক্ষ্য। দেশের উপকূলীয় ৪ বিভাগের মধ্যে খুলনা, বাগেরহাট, বরগুনা এবং পটুয়াখালরীর ৮ উপজেলার প্রতিকূল কৃষি নিয়ে কাজ করছে। সেজন্য ১০ হাজার উপকারভোগীর বিভিন্ন ফসলের প্রদর্শনীপ্লট স্থাপনে লবণাক্তসহিষ্ণু জাতের বীজ ও অন্যান্য উপকরণ সহায়তার পাশাপাশি প্রয়োজনীয় প্রশিক্ষণকার্যক্রম চলমান আছে। এছাড়া এর অন্তর্ভূক্ত হিসেবে রয়েছে কৃষি বিপণন ব্যবস্থা শক্তিশালী করা এবং লবণসহিষ্ণু বীজের সাপ্লাই চেইন নিশ্চিতকরণ।

উল্লেখ্য, কোস্ট প্রকল্পের বেসরকারি সংস্থার পার্টনার হিসেবে রয়েছে লালতীর সীড লিমিটেড। আর একাডেমিক পার্টনার হিসেবে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট।

This post has already been read 567 times!