রাজশাহীতে ৩দিন ব্যাপি ফল মেলা শুরু

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : রাজশাহীর পবা উপজেলাতে ৩দিন ব্যাপি (৬-৮ জুন) ফল মেলা আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হয়েছে। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উক্ত মেলার আয়োজন করা হয়। মেলায় সরকারি ও বেসরকারি দপ্তর বিভিন্ন সংস্থা অংশগ্রহণ করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (রাজশাহী) কৃষিবিদ উম্মে সালমার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহম্মেদ এবং বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার সালেহ্ মোহাম্মদ হাসনাত প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ ফাহমিদা নাহার।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তরা বলেন, ফল শুধু আমাদের খাদ্যের চাহিদা  এর চাহিদা পূরন করে থাকে তা নয়, দেহে শক্তি সরবরাহ ও দৈহিক গঠনে বিভিন্ন পুষ্টি যোগান দিয়ে থাকে। এছাড়াও ভেষজ ঔষধ তৈরীর কাঁচামাল হিসেবেও ব্যবহৃত হয় । আর এ্ ফল পাওয়ার জন্য আমাদের বেশি করে গাছ লাগাতে হবে। গাছ মাটি ক্ষয়রোধ,রাস্তার সৌন্দর্য বর্দ্ধনসহ প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করে পরিবেশ রক্ষা করে থাকে। তাঁরা আরো বলেন, আমাদের পরবর্তী প্রজন্ম কে জাঙ্ক ফুড ও অস্বাস্থ্যকর খাবার থেকে বিরত রাখা এবং পুষ্টিমানসম্পন্ন নানা ধরনের ফলের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এই ফল মেলার আয়োজন করা হয়েছে ।  মেলায় উপস্থিত সবাইকে ফলদ,বনজ ও  ঔষুধি বৃক্ষের চারা সংগ্রহ করে রোপণ করার জন্য উদাত্ব আহবান  জানান। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মোহনপুরের অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল মান্নান।

অনুষ্ঠানে কৃষি সংশ্লিষ্ট গবেষণা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস, এনজিও, বিভিন্ন সরকারী-আধা সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক ও কৃষক প্রতিনিধিসহ প্রায় ৫০০ শতাধিক  জন  উপস্থিত ছিলেন।

This post has already been read 412 times!

Check Also

বারি উদ্ভাবিত মুগডাল ভাঙ্গানো মেশিনের মাঠ প্রদর্শন

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) …