Saturday 15th of June 2024
Home / ফসল / বারি’তে আন্তর্জাতিক আলু দিবস উদযাপিত

বারি’তে আন্তর্জাতিক আলু দিবস উদযাপিত

Published at মে ৩০, ২০২৪

গাজীপুর সংবাদদাতা: নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট-এ আজ (৩০ মে) আন্তর্জাতিক আলু দিবস-২০২৪ উ`&যাপিত হয়েছে। সকালে বারির বিভিন্ন স্তরের বিজ্ঞানী, বিভিন্ন দপ্তর ও সংস্থা, সীড কোম্পানী, সিআইপি, ফার্মিং ফিউচার, এনজিও, কৃষি প্রতিনিধি সহ আলু উৎপাদন, সংরক্ষণ ও ব্যবস্থাপনা রক্ষণের সাথে সংশ্লিষ্টদের অংশগ্রহণে আন্তর্জাতিক আলু দিবস উপলক্ষে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। পরে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে পবিত্র কুরআন তেলাওয়াত এর মাধ্যমে অনুষ্ঠান আরম্ভ হয়।

আলু হ’ল বিশ্বব্যাপী বৈচিত্র্যময় কৃষি ব্যবস্থায় একটি অন্যতম প্রধান ফসল, যা নিয়মিতভাবে কোটি কোটি মানুষ ব্যবহার করে থাকে। আলু খাদ্য নিরাপত্তা ও পুষ্টির পাশাপাশি সারা বিশ্বে গ্রামীণ ও শহুরে এলাকার মানুষের জীবিকা ও কর্মসংস্থানে অবদান রাখে। আলু বিশ্বের অনেক অঞ্চলের জন্য একটি প্রধান খাদ্য। আলু কার্বোহাইড্রেট সমৃদ্ধ, যা শক্তির প্রাথমিক উৎস। আলুতে ভিটামিন বি, ভিটামিন সি, ফোলেট, পটাসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম সহ বেশ কয়েকটি মাইক্রোনিউট্রিয়েন্ট রয়েছে। আলু বিশ্বব্যাপী খাদ্য ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ এবং বিশ্ব খাদ্য নিরাপত্তা জোরদার এবং দারিদ্র্য দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবারের দিবসটির প্রতিপাদ্য হল “হারভেস্টিং ডাইভারসিটি, ফিডিং হোপ” (Harvesting diversity, feeding hope.)। ক্ষুধা ও দারিদ্র্য মোকাবিলায় এবং কৃষিখাদ্য ব্যবস্থার পরিবেশগত হুমকি মোকাবেলায় ফসলের গুরুত্বকে বোঝাতে এই দিবসটি পালন করা হয়।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন বারির সাবেক পরিচালক ড. মোহাম্মদ হোসেন। এসময় উপস্থিত ছিলেন পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. আবু হেনা ছরোয়ার জাহান, পরিচালক (মহাপরিচালক মহোদয়ের দপ্তর) ড. এম এম কামরুজ্জামান, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. নজরুল ইসলাম এবং পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. মুন্সী রাশীদ আহমদ।

এছাড়াও বারির সাবেক পরিচালকবৃন্দ, বারি’র বিভিন্ন কেন্দ্র/বিভাগ/শাখার সিনিয়র বিজ্ঞানীবৃন্দ, বিভিন্ন দপ্তর ও সংস্থা, সীড কোম্পানী, সিআইপি, ফার্মিং ফিউচার, এনজিও, কৃষি প্রতিনিধি সহ আলু উৎপাদন, সংরক্ষণ ও ব্যবস্থাপনা রক্ষণের সাথে সংশ্লিষ্টবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. মো. মতিয়ার রহমান। পরিশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. মো. মনিরুল ইসলাম।

This post has already been read 342 times!