ক্লাইমেট-স্মার্ট ওয়াশ সিসটেম ফর চিলড্রেন ইন খুলনা সিটি কর্পোরেশন’’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ফকির শহিদুল ইসলাম (খুলনা): খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জলবায়ু উদ্বাস্তু ও নগরীর স্বল্প আয়ের মানুষের জীবনমান উন্নয়নে খুলনা সিটি কর্পোরেশন বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি বলেন, দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্যসম্মত বাসস্থান, সুপেয় পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। আমাদেরকে সহযোগিতার জন্য বিভিন্ন দাতা সংস্থা প্রকল্প বাস্তবায়ন করছে। এসব প্রকল্প অবশ্যই বাস্তবসম্মত হওয়া প্রয়োজন। তিনি বলেন বাস্তবসম্মত প্রকল্প ছাড়া কোন প্রকল্প টেকসই নয়।

সিটি মেয়র  রবিবার সকালে নগরীর হোটেল সিটি ইন-এ ‘‘কাইমেট-স্মার্ট ওয়াস সিস্টেম ফর চিলড্রেন ইন খুলনা সিটি কর্পোরেশন, বাংলাদেশ” শীর্ষক বেজলাইন জরীপ ফলাফল প্রকাশ সম্পর্কিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। কেসিসি’র সহযোগিতায় ইউনিসেফ-এর অর্থায়নে ‘জলবায়ু সহিষ্ণু টেকসই পানি সরবরাহ, স্যানিটেশন, এবং স্বাস্থ্য ব্যবস্থাপনা-খুলনা সিটি কর্পোরেশন’ প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

দরিদ্র বসতি এলাকায় অবকাঠামোগত উন্নয়ন, নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সমস্যা চিহ্ণিতকরণ, ঝুঁকি মূল্যায়ন, আচরণগত অভ্যাস পরিবর্তন ও জনসচেতনতা বৃদ্ধি, টেকসই নিরাপদ স্যানিটেশন বিষয়ে এলাকার যুবদের সমন্বয়ে স্বেচ্ছাসেবক দল গঠন ও প্রশিণ প্রদান, নিরাপদ স্বাস্থ্যবিধি ও স্যানিটেশন সুব্যবস্থা প্রচার করা, জলবায়ু ঝুঁকিপ্রবন এলাকার জনগণের জীবন জীবিকার উন্নয়নে প্রশিণ প্রদান, পরিবর্তনশীল জলবায়ুর সাথে টিকে থাকার জন্য প্রশিণ প্রদান ও কর্মসংস্থানের ব্যবস্থা করা, স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণ ও সুপেয় পানির ব্যবস্থা করা, বর্জ্য ব্যবস্থাপনায় বর্জ্য সংগ্রহ ও পৃথকীকরণ কাজে সহায়তা প্রদানই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (দায়িত্বপাপ্ত) সানজিদা বেগম-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা ওয়াসা’র ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ পিইঞ্জ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর-খুলনার তত্বাবধায়ক প্রকৌশলী মো. জামানুর রহমান, ইউনিসেফ ঢাকা অফিসের কর্মকর্তা মো. শফিকুল আলম এবং চিফ অব ওয়াস পিটার এলমাস। অন্যানের মধ্যে কেসিসি’র চিফ প্লানিং অফিসার আবির উল জব্বার, স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মীউল ইসলাম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. রাফিজুল ইসলাম ও সহকারী প্রফেসর সাধন স্বর্ণকার, বিশ্বস্বাস্থ্য সংস্থার ডিভিশনাল কো-অর্ডিনেটর ডা. মো. আরিফুর রহমান, ইউনিসেফের ওয়াস অফিসার মো. নাহিদ মাহমুদ, এনকেডিএম এসোসিয়েশনের ম্যাপিং প্রকৌশলী সাহাব উদ্দিন প্রমুখ কর্মশালায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন। পাওয়ার পয়েন্টের মাধ্যমে জরীপ রিপোর্ট উপস্থাপন করেন এসইউআরসিএইচ-এর প্রফেসর ড. মোহাম্মদ তারেক এবং স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র সহকারী কঞ্জারভেন্সী অফিসার নূরুন্নাহার এ্যানি।

This post has already been read 323 times!

Check Also

বরিশালে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল) : বরিশালে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৫ জুন) নগরীর জাহানারা …