বরিশালে কৃষি গবেষণা-সম্প্রসারণ পর্যালোচনা বিষয়ক দুইদিনের কর্মশালা উদ্বোধন

নাহিদ বিন রফিক (বরিশাল): কৃষি গবেষণা সম্প্রসারণ-পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন বিষয়ক দুই দিনের কর্মশালা শুরু হয়েছে। আজ (রবিবার, ২৬ মে) রহমতপুরে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উদ্যোগে এর হলরুমে এই কর্মশালার আয়োজন করা হয়।

এ উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) সেবা ও সরবরাহ উইংয়ের পরিচালক ড. ফেরদৌসী ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বারির পরিচালক (রুটিন দায়িত্ব) ড. এম এম কামরুজ্জামান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান। সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ড।

বারির বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনার সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, ডিএই ঝালকাঠির উপপরিচালক মো. মনিরুল ইসলাম, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মো. মহসিন খান, বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুর রহমান, ডিএই বরিশালের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম  প্রমুখ। অনুষ্ঠানে  কৃষি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ৯০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ২১৬ টি ফসলের ওপর গবেষণা করে থাকে। আমাদের উদ্ভাবিত জাত এবং প্রযুক্তিগুলো দেশের অন্যান্য এলাকার ন্যায় দক্ষিণাঞ্চালেও ব্যবহার হচ্ছে। এর ফলশ্রুতিতে এ অঞ্চলের কৃষি এগিয়ে যাচ্ছে। যদিও উপকূলীয় এই এলাকাগুলো কৃষিকাজ বেশ চ্যালেঞ্জিং। তবে রয়েছে অনেক সম্ভাবনা। এসব বিষয়গুলো নিয়ে কৃষি বিজ্ঞানী এবং সম্প্রসারণবিদদের মধ্যে পারষ্পারিক আলোচনা হবে। একই সাথে গবেষণায় জন্য আগামী পরিকল্পনা প্রণয়ন করা হবে। এতে কৃষি ও কৃষকের উন্নয়ন হবে। আর তা সম্মিলিত প্রচেষ্টাই বাস্তবায়ন সম্ভব।

This post has already been read 400 times!

Check Also

বারি উদ্ভাবিত মুগডাল ভাঙ্গানো মেশিনের মাঠ প্রদর্শন

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) …