কৃষিখাত ও কৃষি বাণিজ্যের উন্নয়নে কাজ করবে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া সংবাদদাতা: বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে সহযোগিতা বৃদ্ধির জন্য আশ্বাস দিয়েছে অস্ট্রেলিয়া। এছাড়া, অস্ট্রেলিয়া-বাংলাদেশ উভয় পক্ষই মৎস্য ও প্রাণিসম্পদ পণ্যসহ দ্বিপাক্ষিক কৃষি বাণিজ্যের উন্নয়নে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

বুধবার (২২ মে) অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় অনুষ্ঠিত ‘অস্ট্রেলিয়া-বাংলাদেশ কৃষিবিষয়ক দ্বিপাক্ষিক বৈঠকে’ এসব বিষয়ে সহযোগিতায় সম্মত হয় দুদেশ।

বাংলাদেশের কৃষিসচিব ওয়াহিদা আক্তার এবং অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের কৃষি, মৎস্য ও বন বিভাগের সচিব অ্যাডাম ফেনেসি পিএসএম তাদের নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বাংলাদেশের ৬ সদস্যের প্রতিনিধিদলে কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: মাহমুদুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস এবং মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রতিনিধি রয়েছেন।

বৈঠকে অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল বাংলাদেশে মিথাইল ব্রোমাইড ফিউমিগেশন সুবিধা স্থাপনসহ প্ল্যান্ট কোয়ারেন্টাইন, বায়োসিকিউরিটি, জার্মপ্লাজম এক্সচেঞ্জ, জেনেটিক রিসার্চ, ব্রিড ডেভেলপমেন্ট, ফার্ম ম্যানেজমেন্ট ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

অস্ট্রেলিয়া থেকে সরাসরি খাদ্যশস্য বিশেষ করে গম ক্রয়ের ক্ষেত্রে জিটুজি ভিত্তিতে করা যায় কিনা, সে বিষয়ে বিকল্পগুলো অন্বেষণ করতে দুদেশই সম্মত হয়েছে। দ্বিপাক্ষিক ওয়ার্কিং গ্রুপের বৈঠকসহ নিয়মিত বৈঠক ও অন্যান্য সংলাপের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতেও সম্মত হয়েছে দুদেশের প্রতিনিধিদল। বিজ্ঞানী, সম্প্রসারণ কর্মকর্তা এবং সেক্টরের সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধির বিষয়টিও আলোচনায় গুরুত্ব পেয়েছে।

This post has already been read 246 times!

Check Also

Aquatria™ for better absorption and utilization in Aquatic

Staff Correspondent: Kemin AquaScience™ provides solutions that are more sustainable for aquaculture and the environment …