Monday 17th of June 2024
Home / শিক্ষাঙ্গন / সিকৃবিতে প্রথম এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন বৃহস্পতি ও শুক্রবার

সিকৃবিতে প্রথম এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন বৃহস্পতি ও শুক্রবার

Published at মে ২১, ২০২৪

সিকৃবি সংবাদদাতা: সম্ভাবনার উন্মোচন ও সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় স্মার্ট কৃষি প্রযুক্তি প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (সাউরেস) এর উদ্যোগে সিলেটে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন।

আগামী ২৩-২৪ মে অনুষ্ঠেয় ২দিন ব্যাপি সম্মেলনের উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি এবং সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি। কৃষি সম্মেলন উপলক্ষে আগত দেশি বিদেশি বিজ্ঞানি ও গবেষকদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

সাউরেস পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূইয়া বলেন, সিকৃবিতে কৃষি সেক্টরের সকল বিষয়কে অর্ন্তভূক্ত করে প্রথমবারের মত আন্তর্জাতিক কৃষি সম্মেলনে আমেরিকা, জাপান, ইতালী, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ভারত, চায়না, কেনিয়া ও বাংলাদেশ সহ বিভিন্ন দেশের ৪৫টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের ৬ শতাধিক শিক্ষক, গবেষক ও বিজ্ঞানিবৃন্দ অংশগ্রহণ করছেন। এই সম্মেলনের ফলে কৃষি বিষয়ে গবেষণারত বিজ্ঞানিদের মাঝে সহযোগীতার ক্ষেত্র প্রসারিত হবে। যা প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হবে। সম্মেলনে ৮টি সেশনে প্রায় তিন শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করা হবে।

উল্লেখ্য ২০০৮ সালে সাউরেসের যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ছয় শতাধিক গবেষণা কার্যক্রম সাউরেসের তত্ত্বাবধানে সফলভাবে সম্পন্ন হয়েছে।

This post has already been read 339 times!