মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষে সফল নীলফামারীর কৃষক দম্পতি

বিধান চন্দ্র রায় (নীলফামারী) : নীলফামারীর ডোমার উপজেলার মিরজাগঞ্জে পরিবেশবান্ধব মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষ করে সফল হয়েছেন নীলফামারীর কৃষক নুর ইসলাম ও তার স্ত্রী ডেইজি বেগম। সমন্বিত কৃষি ইউনিটের (কৃষি খাত) আওতায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) অর্থায়নে এবং সেলফ-হেল্প অ্যান্ড রিহেবিলিটেশন প্রোগ্রামের (শার্প) সার্বিক সহযোগিতায় তিনি আধুনিক পদ্ধতিতে জিরা মরিচ চাষ করেছন।

এই পদ্ধতির ব্যবহারে গাছের কোনো রোগবালাই হচ্ছে না, আগাছা না উঠার কারণে গাছ নিরাপদ থাকছে। এছাড়াও গাছে ফলন বেশি ও গাছের জীবন দীর্ঘ হয়। ফলে এই অঞ্চলে মালচিং পদ্ধতি জনপ্রিয়তা পাচ্ছে।

মীর্জাগঞ্জ এলাকার কৃষক নুর ইসলাম জানান, জমির মাটিতে জৈব ও রাসায়নিক সারের মিশ্রণ করে বেড তৈরি করি। তারপর সেখানে মালচিং পেপার ব্যবহার করে তাতে ছিদ্র করে মরিচের চারা রোপণ করা হয়। এছাড়াও জমিতে আগাছা নেই, গাছের রোগবালাই নেই। তিনি আশা করেন ফলন বেশি হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা  কৃষিবিদ মো. রফিকুল ইসলাম বলেন সেলফ-হেল্প অ্যান্ড রিহেবিলিটেশন প্রোগ্রামের (শার্প) সার্বিক সহযোগিতায় ডোমার উপজেলার অনেক কৃষক মালচিং পদ্ধতিতে চাষাবাদে উৎসাহিত হয়েছে। কৃষকরা লাভবান হচ্ছেন। অন্য কৃষকরাও আগ্রহী হচ্ছেন।

This post has already been read 416 times!

Check Also

বারি উদ্ভাবিত মুগডাল ভাঙ্গানো মেশিনের মাঠ প্রদর্শন

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) …