Wednesday 22nd of May 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে বিনাধান-১০’র মাঠদিবস অনুষ্ঠিত

বরিশালে বিনাধান-১০’র মাঠদিবস অনুষ্ঠিত

Published at মে ১৫, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বিনাধান-১০’র মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। আজ (বুধবার, ১৫ মে) বিকেল ৪ টায় বাবুগঞ্জের রহমতপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এর নিজস্ব ক্যাম্পাসে এই  মাঠদিবসের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামছুন্নাহান বেগম এবং উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুন নাহার। মাঠদিবসে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক মো. কবির হোসেন, মো. জামাল হোসেন প্রমুখ। মাঠদিবসে ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বরিশালের কোনো কোনো এলাকার মাটিতে লবণের আধিক্য রয়েছে। এসব জায়গায় সাধারণ জাতের ধান আবাদ করা সম্ভব হয় না। তবে আশার কথা- আমাদের কিছু জাত আছে, যেগুলো লবণসহিষ্ণু। এর মধ্যে বিনাধান-১০ অন্যতম। বোরো মৌসুমে চাষযোগ্য এই জাতের ধানগাছ চারা অবস্থায় প্রতিমিটারে ১২ থেকে ১৪ ডিএস এবং পরিপক্ক অবস্থায় ১০-১২ ডিএস লবণাক্ত সহনশীল। এর ফলন হেক্টরপ্রতি প্রায় ৭.৫ টন। তাই দক্ষিণাঞ্চলের কৃষকরা এই জাতের ধান চাষ করে লাভবান হবেন।

This post has already been read 359 times!