শনিবার , জুলাই ২৭ ২০২৪

বরিশালের বাবুগঞ্জে মাটি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে মৃত্তিকা নমুনা সংগ্রহ ও সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৩ মে) উপজেলার পূর্ব পাংশায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআইর) বিভাগীয় গবেষণাগারের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন এসআরডিআইর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মামুনুর রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসআরডিআইর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মো. আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন এসআরডিআইর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এএফএম মামুন এবং উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান । অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসআরডিআইর বৈজ্ঞানিক কর্মকর্তা অভিজিত সরকার, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক কাজী ইমরান হোসেন সাবু প্রমুখ। প্রশিক্ষণে ২৫ জন কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি মো. মামুনুর রহমান বলেন, ফসলের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহে জমিতে জৈব এবং অজৈব সার প্রয়োগ করতে হয়। তবে মাটিতে পুষ্টির ঘাটতি কতটুকু রয়েছে তা জানতে মাটি পরীক্ষা করা দরকার। আর এ কাজটি ভবিষ্যত প্রজন্মের স্বার্থেই করা উচিত।

This post has already been read 660 times!

Check Also

গোদাগাড়ীতে ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

মো. এমদাদুল হক (রাজশাহী) : রাজশাহীর গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন …