Friday 24th of May 2024
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / বরিশালে পুষ্টিখাতে অর্থায়ন শীর্ষক সংলাপ

বরিশালে পুষ্টিখাতে অর্থায়ন শীর্ষক সংলাপ

Published at এপ্রিল ২৯, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে পুষ্টিখাতে অর্থায়ন শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) নগরীর  হোটেল গ্রান্ডপার্কের  হলরুমে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) উদ্যোগে এই সংলাপের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল হক পাটওয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে ছিলেন এফএও কান্ট্রি প্রতিনিধি ড. জিয়াওকুন শি। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এবং ডাচ বাংলা ব্যাংকের সিএসআর রিসার্স প্রোগ্রাম কমিটির চেয়ারম্যন ড. মো. মঞ্জুরুল আলম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক মো. শহীদ রেজা, বাংলাদেশ কৃষি ব্যাংকের মহাব্যবস্থাপক মো. গোলাম মাহবুব, সহকারী এফএও প্রতিনিধি ড. নুর আহমেদ খন্দকার, এফএওর কারিগরি সহায়তা সমন্বয়কারী ড. ইমানুন নবী খান, সারা বাংলা কৃষক সোসাইটির সভাপতি রিতা ব্রহ্ম, বরিশাল জেলার উজিরপুরের কৃষাণী মাসুদা বেগম প্রমুখ।

সংলাপে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠান, তফসিলী ব্যাংক, এফএও কর্মকর্তা এবং কিষাণী মিলে ১৫০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, শুধু মাছ-মাংস-ডিমে পুষ্টি আছে, তা কিন্তু নয়। শাকসবজিতেও রয়েছে যথেষ্ট পুষ্টিগুণ। তাই আমার আঙ্গিনা- আমার কৃষি এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। আর এর জন্য নারী কৃষকদের ঋণ দেয়া হবে। এতে কোনো জামানতের প্রয়োজন হবে না। এর মাধ্যমে প্রতিটি বসতবাড়ি এক একটি পুষ্টিবাগানে পরিণত হবে। তা বাস্তবায়নে হলে দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত হবে। একই সাথে বাড়বে নারীর ক্ষমতায়ন।

This post has already been read 370 times!