ফরিদপুরে ধান, গম ও পাট প্রকল্পের আওতায় ২দিন ব্যাপী এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত

আসাদুল্লাহ (ফরিদপুর) : আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের আয়োজনে দুই দিনব্যাপী (৭-৮ ফেব্রুয়ারি) উপসহকারি কৃষি কর্মকর্তাদের  প্রশিক্ষণ শুরু হয়েছে।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক,  হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের, অতিরিক্ত উপপরিচালক (পিপি) মোহাম্মাদ বিন ইয়ামিন।

প্রধান অতিথি বলেন, এক আমাদের কৃষকরা অনেক ফসল উৎপাদন করে থাকে। কিন্তু মানসম্পন্ন বীজ উৎপাদন করতে পারে না। আপনারা যে প্রকল্পরে প্রশিক্ষণ গ্রহণ করছেন এই প্রকল্পের মূল লক্ষ্যে হলো- কৃষক নিজেদের ফসল থেকে নিজেরা ভালো বীজ উৎপাদন করে নিজেরা ব্যবহার এবং বিক্রি করতে পারে। আপনারা হলেন কৃষি বিভাগের সৈনিক আপনারা প্রশিক্ষণ গ্রহন করে মাঠ পর্যায়ে কৃষকদের কাছে পৌছে দিবেন এবং এক এক জন কৃষকে তৈরি করবেন এক এক জন মানসম্পন্ন বীজ চাষী  এবং উদ্যোক্তা। এক ইঞ্চি জমি যেন অনাবাদি না থাকে এবং নিরাপদ খাদ্য উৎপাদনের  লক্ষ্যে আমাদের সবাইকে একযোগে কাজ কাজ করতে হবে।

প্রশিক্ষণে ফরিদপুর জেলার বিভিন্ন উপজেলা হতে ৩০ জন উপসহকারি কৃষি কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করবেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানের সম্পন্ন কার্যক্রম পরিচালনা করনে- কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের, অতিরিক্ত উপপরিচালক (শস্য) রইচ উদ্দিন।

This post has already been read 776 times!

Check Also

বিএআরআই বিজ্ঞানীদের নতুন প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর প্রশিক্ষণ ও যোগাযোগ উইংয়ের উদ্যোগে আজ মঙ্গলবার …