Sunday 25th of February 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ভাসমান কৃষি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে ভাসমান কৃষি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

Published at জানুয়ারি ২২, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ জানুয়ারি) বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র্রে (আরএআরএস) ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম।  অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সালেউদ্দিন, গোপালগঞ্জের কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এম এম কামরুজ্জামান ও বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পটুয়াখালীর আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, উজিরপুরের কৃষক সুলতান বালী, আগৈলঝড়ার কিষাণী ফাতেমা বেগম প্রমুখ। মাঠদিবসে বাবুগঞ্জ, উজিরপুর, আগৈলঝড়া এবং বানারীপাড়ার ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ক্রমবর্ধমান মানুষের খাবারের চাহিদা মেটাতে ফসলের আবাদ এবং উৎপাদন বাড়ানো দরকার। যেহেতু জমি কমছে, তাই দেশের জলমগ্ন স্থানগুলোকে আমরা কাজে লাগাতে পারি। আর এই সুযোগ দক্ষিণাঞ্চলের জন্য সবচেয়ে বেশি। এসব এলাকার নি¤œাঞ্চলে ভাসমান বেডে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ফসলের আবাদ করলে পতিত জমি ব্যবহার নিশ্চিত হবে। পাশাপাশি কৃষকের আয় বৃদ্ধিতে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা। এ কারণেই ভাসমান কৃষির ওপর এই ধরনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তা বাস্তবায়নে দক্ষিণাঞ্চলের কৃষি আরো সমৃদ্ধ হবে।

This post has already been read 340 times!