বরিশালে বিনা ধান২৫’র আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল) : বরিশালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত বিনা ধান২৫’র আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ (রবিবার, ১৭ জানুয়ারি) বাবুগঞ্জ উপজেলায় বিনার নিজস্ব ক্যাম্পাসে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিদ্দিকুর রহমান, বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শহীদুল ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সাকিনা খানম, উপপ্রকল্প পরিচালক ড. মো. কামরুজ্জামান এবং ঝালকাঠির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুল ইসলাম । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন।

বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, বাবুগঞ্জের কৃষক আব্দুল খালেক, উজিরপুরের কৃষক মজিবর রহমান প্রমুখ। অনুষ্ঠানে বরিশাল সদর,  উজিরপুর, বাবুগঞ্জ, গৌরনদী,  ঝালকাঠি সদর এবং নলছিটির ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত এই জাতের ধানগাছ লম্বা। তবে শক্ত। তাই বাতাসে সহজে হেলে পড়ে না। স্বল্পমেয়াদী। সার এবং সেচ কম লাগে। আলোক অসংবেদনশীল। ধান পাকার পরও ডিগপাতা গাঢ় সবুজ এবং খাড়া থাকে। এজন্য এর দানা পুষ্ট হয়। এর চাল বেশ লম্বা ও চিকন। তাইতো বিনা ধান২৫ হতে পারে বাসমতির বিকল্প চাল। এর ভাত খেতে সুস্বাদু। চালে যথেষ্ট পরিমাণ অ্যামাইলোজ রয়েছে। সেজন্য এর রান্না করা ভাত ঝরঝরে হয়।

This post has already been read 934 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …