Wednesday 19th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / সিরাজগঞ্জে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা

সিরাজগঞ্জে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা

Published at ডিসেম্বর ৭, ২০২৩

পাবনা সংবাদদাতা: ‘‘মাটি ও পানি জীবনের উৎস” এ প্রতিপাদ্য নিয়ে সিরাজগঞ্জে ০৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয়, সিরাজগঞ্জ।

গত মঙ্গলবার (০৫ ডিসেম্বর ২০২৩) সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে হতে র‌্যালি শুরু হয়ে প্রধান কিছু সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে শেষ হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচানা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান তিনি তার বক্তব্যে বলেন, মাটিকে ভালো রাখতে হলে মাটির যথাযথ রক্ষণাবেক্ষণ করতে হবে। বিভিন্ন কারণে দিন দিন মাটির গুণাগুণ নষ্ট হচ্ছে, বিশেষ করে পলিথিন আর প্লাস্টিকের যততত্র ব্যবহারের ফলে ক্রমান্বয়ে মাটির উর্বরতা কমে যাচ্ছে। মাটির গুণাগুণ সঠিক রাখতে জমিতে পরিমাণ মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে এবং মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে। ফসল উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের সচেতন করতে হবে নিজেদেরকে সচেতন হতে হবে।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক গণপতি রায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এ.কে. মফিদুল ইসলাম, সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আনোয়ার সাদাত অনান্য অতিথিগণ।

উক্ত বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিরাজগঞ্জের কৃষি সস্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর তিনি তার বক্তব্যে বলেন, ‘‘মাটি ও পানি জীবনের উৎস” এ প্রতিপাদ্যের ওপর যে আলোকপাত হয়েছে তা মাঠ পর্যায়ে ব্যবহার হলে ফসল উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হবে ও মাটির স্বাস্থ্য ভাল থাকবে বলে তিনি মনে করেন।

অনুষ্ঠানে মৃত্তিকা দিবস নিয়ে সংক্ষিপ্ত বক্তব্যে রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক সিরাজগঞ্জের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. নায়মুল হাসান।

এসময়ে বিএডিসিএর কর্মকর্তা, জেলা বীজ প্রত্যায়ন অফিসার, বারির বৈজ্ঞানিক কর্মকর্তা, বিএমডিএ এর নির্বাহী প্রকৌশলী, উপসহকারি কৃষি কর্মকর্তা, সাংবাদিক ও কৃষকগণ উপস্থিত ছিলেন এছাড়া জেলার কৃষি মন্ত্রণালয়ের অধীন সকল প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

This post has already been read 822 times!