বরগুনার তালতলিতে কৃষকের মাঝে সার সুপারিশ কার্ড বিতরণ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরগুনার তালতলিতে কৃষকের মাঝে সার সুপারিশ কার্ড বিতরণ করা হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) উপজেলা কৃষি অফিসে বরিশালের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন বরা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন এসআরডিআইর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুল হালিম।

উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এসআরডিআই ঢাকার ভ্রাম্যমান মৃত্তিকা পরীক্ষাগার (এমএসটিএল) রবি/২০২৩ কার্যক্রমের প্রধান সমন্বয়ক এ কে এম জগলুল পাশা, বরিশালের বিভাগীয় গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম আমিনুল ইসলাম আকন এবং পটুয়াখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব এ এফ এম মামুন সাকি্। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তালতলির উপজেলা কৃষি অফিসার মো. সুমন হাওলাদার, এমএসটিএল কীর্তনখোলার সদস্য অভিজিত সরকার, মো. কায়েস মাহমুদ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, অধিক ফসল উৎপাদনে মাটির স্বাস্থ্য ভালো রাখা দরকার। এ জন্য মাটি পরীক্ষার করা প্রয়োজন। আর এর মাধ্যমেই কেবল রাসায়নিক সারের অপচয় কমিয়ে ফসলের উৎপাদন খরচ কমানো সম্ভব।

অনুষ্ঠানশেষে প্রধান অতিথি কীর্তনখোলা নামের ভ্রাম্যমান মৃত্তিকা পরীক্ষাগার ল্যাবে ফসলের জন্য পরীক্ষিত সার সুপারিশ কার্ড ৫০ জন কৃষকের মাঝে বিতরণ করেন।

This post has already been read 775 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …