Tuesday 18th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / পিরোজপুরের ভান্ডারিয়ায় মাটি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিরোজপুরের ভান্ডারিয়ায় মাটি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at নভেম্বর ১৩, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের ভান্ডারিয়ায় মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলার চড়াইল মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) আঞ্চলিক গবেষণাগারের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসআরডিআইর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম আমিনুল ইসলাম আকন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসআরডিআইর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম।  বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার মো. নজরুল ইসলাম।

কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এসআরডিআইর বৈজ্ঞানিক কর্মকর্তা অভিজিৎ সরকার, বৈজ্ঞানিক কর্মকর্তা সানজিদা আক্তার,  চড়াইল মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসাম্মৎ হাসিনা খানম,  উপসহকারি কৃষি কর্মকর্তা  ইখতে খায়রুল, বঙ্গবন্ধু কৃষি পুরস্কারপ্রাপ্ত কৃষক মো. আবু বকর সিদ্দিক প্রমুখ।

প্রশিক্ষণে গোপালগঞ্জ-খুলনা-বাহেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের (এসআরডিআই অংগ)  আওতাধীন ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, জমির উর্বরতা ধরে রাখতে দরকার সুষম সার ব্যবহার। এ জন্য মাটি পরীক্ষা করা প্রয়োজন। এতে সার কম লাগে। অপচয়ও রোধ হয়। আর পুষ্টির ঘাটতি হয় না। ফলে ফসল হয় আশানুরূপ।

This post has already been read 825 times!