Sunday 16th of June 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / এসিআই বুল স্টেশন পরিদর্শনে বাকৃবি পশুপালন অনুষদের একদল শিক্ষার্থী

এসিআই বুল স্টেশন পরিদর্শনে বাকৃবি পশুপালন অনুষদের একদল শিক্ষার্থী

Published at নভেম্বর ১০, ২০২৩

গাজীপুর : গাজীপুরে অবস্থিত এসিআই এনিম্যাল জেনেটিক্স এর ব্রিডিং স্টেশন, পরিদর্শন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের লেভেল ৪ এর শিক্ষার্থীবৃন্দ। আজ শুক্রবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল জেনেটিক্স ও ব্রিডিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ইয়াহিয়া খন্দকার এর নেতৃত্বে তারা এ সফর করেন। এছাড়াও সঙ্গে ছিলেন একই বিশ্ববিদ্যালয় ও বিভাগের শিক্ষক অভিজিত সাহা, মিস তাসলিমা আক্তার ও মিস শারমিন জাহান।

মূলতঃ ব্রিডিং ষাড় রেয়ারিং ও তাদের  খাদ্য ব্যবস্থা, সিমেন সংগ্রহ, হিমায়িত সিমেন প্রক্রিয়াকরন ও সংরক্ষণ এবং নাইট্রোজেন ব্যবস্থাপনার ওপর ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণ ছিল এই সফরের মূল উদ্দেশ্যে ।

এসিআই এনিম্যাল জেনেটিক্স এর চীফ অ্যাডভাইজার ডা. অরবিন্দ কুমার সাহা’র উপস্থিতিতে ডা. মো. রায়হানুর ইসলাম ডিজিএম, ব্রিডিং স্টেশন – এ আগত শিক্ষার্থীদেরকে  এনিম্যাল  ব্রিডিং কার্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য  এবং একইসাথে ব্রিডিং ষাড় রেয়ারিং, খাদ্য ব্যবস্থাপনা, সিমেন সংগ্রহ, হিমায়িত সিমেন প্রক্রিয়াকরণ ,সংরক্ষণ ,নাইট্রোজেন ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে বিস্তারিত ব্যখ্যা করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

এ সময় ডা. অরবিন্দ কুমার সাহা বলেন, প্রাণিসম্পদ আধিদপ্তরের আনুমোদনক্রমে এসিআই এনিমেল জেনেটিক্স সরকারের পাশাপাশি ২০১৯ সনের জুলাই মাস থেকে মাঠ পর্যায়ে গবাদিপশুর কৃত্রিম প্রজনন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। শুধু তাই নয়, এসিআই ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রাণিসম্পদ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে । এতে দেশের মানুষের পুষ্টি ও মেধা বিকাশের সহায়তা করে শক্তিশালী জাতি গঠনের পাশাপাশি দেশের জিডিপিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে চলেছে।

তিনি আরো জানান, দক্ষ প্রজননকর্মী, গুনগত মানসম্পন্ন  সিমেন, উচ্চ গর্ভধারন হার, প্রজনন পরবর্তী কারিগরি সেবা , গুনগত মানসম্পন্ন  বাঁছুর প্রাপ্তি সর্বোপরি সরকারের প্রজনন নীতিমালা শতভাগ মেনে প্রজনন কার্যক্রম পরিচালনার কারণে খামারিদের কাছে এসিআই সিমেন -এর ব্যপক চাহিদা তৈরি হয়েছে। তিনি আগত শিক্ষার্থীদেরকে প্রাণিসম্পদ সেক্টরের ভবিষ্যত কর্ণধার উল্লেখ করে প্রাণিসম্পদ খাতের উন্নয়নে একসাথে কাজ করার আহ্বান জানান।

This post has already been read 1305 times!