Sunday 16th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বারিতে জিনোম এডিটিং বিষয়ক মতবিনিময় সভা

বারিতে জিনোম এডিটিং বিষয়ক মতবিনিময় সভা

Published at অক্টোবর ১৯, ২০২৩

 

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর জীব প্রযুক্তি বিভাগের আয়োজনে জিনোম এডিটিং বিষয়ক মতবিনিময় সভা বৃহস্পতিবার (১৯ অক্টোবর) জীব প্রযুক্তি বিভাগের সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মতবিনিময় সভা উদ্বোধন করেন। বারি’র জীব প্রযুক্তি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহমুদা খাতুন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই মত বিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, কেজিএফ এর পরিচালক ড. মো. আক্কাছ আলী এবং বিএসআরআই এর সাবেক মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন। এ সময় প্রধান অতিথি অত্র বিভাগের বিজ্ঞানীদের গবেষণা কার্যক্রম সামনে এগিয়ে নেয়ার জন্য বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

সাম্প্রতিক সময়ের জিনোম এডিটিং প্রযুক্তি জীববিজ্ঞানের একটি যুগান্তকারী বিপ্লবের সূচনা করেছে। এ প্রযুক্তিতে কাক্সিক্ষত ডিএনএ কে কোষ থেকে আলাদা করা ব্যতিরেখেই কোষের ভিতরে জিনোমের মধ্যে ইজিনের কাক্সিক্ষত সিকোয়েন্স পরিবর্তন করা সম্ভব। এক্ষেত্রে পরিবর্তন বলতে নতুন জিন যুক্ত করা, বাদ দেওয়া অথবা জিনের কার্যক্ষমতা বৃদ্ধি বা কমিয়ে দেওয়া হতে পারে। পরির্তনশীল জলবায়ুর সঙ্গে খাপ খাইয়ে নতুন উচ্চ ফলনশীল, রোগ ও পোকামাকড় প্রতিরোধী এবং ফসলের গুনগত মান সমৃদ্ধ জাত উদ্ভাবনে জিনোম এডিটিং একটি কার্যকর পদ্ধতি। এ পদ্ধতির সুবিধা কাজে লাগাতে এক্ষেত্রে গবেষণার জন্য অর্থায়ন, সক্ষমতা বৃদ্ধি এবং যথাযথ নীতি ও সিদ্ধান্ত গ্রহণ জরুরি। জিনোম এডিটিং প্রযুক্তির সঠিক ও সময়োপযোগী প্রয়োগের মাধ্যমে বাংলাদেশ চতুর্থ শিল্পবিপ্লবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

This post has already been read 531 times!