Saturday 18th of May 2024
Home / অন্যান্য / বারি’তে শেখ রাসেল দিবস ২০২৩ উদ্যাপিত

বারি’তে শেখ রাসেল দিবস ২০২৩ উদ্যাপিত

Published at অক্টোবর ১৮, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্যে দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ আজ বুধবার (১৮ অক্টোবর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল এর ৬০ তম জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস ২০২৩ উদ্যাপিত হয়েছে। শিশু রাসেলের জীবন সম্পর্কে শিশু-কিশোরদের কাছে তুলে ধরতে তাঁর জন্মদিনকে ”শেখ রাসেল দিবস” হিসেবে ঘোষণা করা হয়েছে। এবারের শেখ রাসেল দিবস ২০২৩ পালনের প্রতিপাদ্য ”শেখ রাসেল দীপÍময়, নির্ভীক নির্মল দুর্জয়”।

দিবসটি পালন উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও গার্ড অব অনার প্রদান, পুষ্পস্তবক অর্পণ, বেলুন উড়িয়ে দিনের কর্মসূচির শুভ উদ্বোধন, আনন্দ র‌্যালি, কেক কাটা, শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও শেখ রাসেল এর জীবনভিত্তিক বক্তৃতা প্রতিযোগিতা, বিশেষ মোনাজাত/প্রার্থনা।

সকালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্যান্য পরিচালকবৃন্দকে সাথে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করেন। এ সময় আনসার সদস্যদের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর বারি’র প্রধান কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিনের শুভ উদ্বোধন ঘোষণা করেন বারি’র মহাপরিচালক। পরে বারি’র মহাপরিচালকের নেতৃত্বে ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা, শ্রমিক ও শিক্ষার্থীবৃন্দকে সাথে নিয়ে একটি আনন্দ র‌্যালি বের করা হয়। আনন্দ র‌্যালিটি বারি’র প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বারি’র প্রধান কার্যালয়ের সামনে শহীদ শেখ রাসেল এর জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস উপলক্ষে কেক কাটা হয়। এরপর আনন্দ শিশু কানন ও বিএআরআই উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও শেখ রাসেল এর জীবনভিত্তিক বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. তারিকুল ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (পরিকল্পনা ও মূল্যায়ন উইং) ড. মুন্সী রাশীদ আহমদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (কৃষি অর্থনীতি বিভাগ) ড. মো. আব্দুর রশীদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (সরেজমিন গবেষণা বিভাগ) ড. মো. মাজহারুল আনোয়ার, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (পোস্ট হারভেষ্ট টেকনোলজি বিভাগ) জনাব মো. হাফিজুল হক খান, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা বিজ্ঞান বিভাগ) ড. হাবিব মোহাম্মদ নাসের, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) (সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগ) ড. সুজিৎ কুমার বিশ্বাস, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) (এফএমপিই বিভাগ) ড. মো. নুরুল আমিন , বারি বিজ্ঞানী সমিতি (বারিসা), বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বারি শাখা, বারি কর্মচারী কল্যাণ সমিতি (বারিকা), বারি চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতি (বারিচা), বারি শ্রমিক সমিতির নেতৃবৃন্দ। এছাড়া অনুষ্ঠানে ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা, শ্রমিক, শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

এছাড়া বাদ যোহর বারি জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল এর জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস ২০২৩ উপলক্ষে বিশেষ মোনাজাত এবং মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা করা হয়।

This post has already been read 608 times!