Saturday 18th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / ফরিদপুরে বিশ্ব খাদ্য দিবস ২০২৩ উদযাপন

ফরিদপুরে বিশ্ব খাদ্য দিবস ২০২৩ উদযাপন

Published at অক্টোবর ১৬, ২০২৩

ফরিদপুর সংবাদদাতা: পানি জীবন, পানিই খাদ্য, কেউ থাকবে না পিছিয়ে। উক্ত প্রতিপাদকে সামনে রেখে ফরিদপুরে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) নগরীর খামারবাড়িতে মিলনায়তনে জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় এর উদ্যোগে এই দিবসের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জনাব মো. কামরুল আহসান তালুকদার পিএএ । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক, জনাব  মো. ফরহাদ খন্দকার ।

বরিশাল সদর উপজেলা কৃষি অফিসার মো. আনোয়ার হোসেনরে সঞ্চালনায় অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো. রইচ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর।

প্রধান অতিথি বলেন, বিশ্বে সাতশ’ কোটির বেশি লোকের বসবাস। নিরাপদ খাবারের বিষয়টি মানুষের বেঁচে থাকা এবং সুস্থ থাকার জন্য অতি গুরত্বপূর্ণ হলেও এ সম্পর্কে জনগণের মধ্যে যেমন সচেতনতা কম, তেমনি বিষয়টি সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছে। বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও আমরা ভাবছি নিরাপদ খাদ্য নিয়ে এবং এটি এখন সময়ের দাবি। আমার খাবারের অপচয় করবো না। আফ্রিকার নয় দেশের মানুষ এখনো দারিদ্র্যসীমার নিচে বাস করে। সে তুলনায় আমরা অনেক ভালো আছি। আর তা কৃষি, মৎস্য এবং প্রাণিসম্পদ বিভাগের সফলতার কারণেই সম্ভব হযেছে। তিনি আরো বলেন, খাদ্যের অভাবে পৃথিবীর একটি মানুষও যেন মারা না যায়। এজন্য আরো উৎপাদন বাড়ানো দরকার। পাশাপাশি প্রয়োজন এর সুষম বন্টন। এই হোক আমাদের অঙ্গিকার।

কৃষি , মৎস্য ও প্রাণিসম্পদ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের অর্ধশতাধিক কর্মকর্তা ও কৃষক কৃষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 803 times!