Tuesday 18th of June 2024
Home / International / কৃষিমন্ত্রীর সাথে নেপালের সংসদীয় কমিটির বৈঠক

কৃষিমন্ত্রীর সাথে নেপালের সংসদীয় কমিটির বৈঠক

Published at অক্টোবর ৩, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: মঙ্গলবার (০৩ অক্টোবর) সন্ধ্যায় বিএআরসির কনফারেন্স রুমে কৃষিমন্ত্রীর সাথে নেপালের কৃষি, সমবায় ও প্রাকৃতিক সম্পদ সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারপার্সন ড. আরজু রানার নেতৃত্বে সেদেশের ১২ সদস্যের সংসদীয় প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় কৃষিসচিব ওয়াহিদা আক্তার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার এবং মন্ত্রণালয়ের অধীন সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

বৈঠকে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের কৃষিখাতে যে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে, তা তুলে ধরেন। তিনি বলেন, কৃষিখাতে বর্তমান কৃষিবান্ধব সরকারের অব্যাহত সহযোগিতার ফলে খাদ্য নিরাপত্তা নিয়ে আমরা স্বস্তিতে আছি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ও নেপাল দুই দেশেই কৃষি খুবই গুরুত্বপূর্ণ। কৃষিখাতে দুই দেশের অভিজ্ঞতা, জ্ঞান, প্রযুক্তি, প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতার অনেক সুযোগ রয়েছে। বিশেষ করে নেপালের হিল এগ্রিকালচার বা পাহাড়ি কৃষির অভিজ্ঞতাকে আমরা কাজে লাগাতে চাই।

নেপালের প্রতিনিধিদলের নেতা  ড. আরজু রানা সেদেশের কৃষির অবস্থা তুলে ধরে জানান, নেপাল একসময় খাদ্যে উদ্বৃত্ত ছিল,  আর এখন খাদ্যের ঘাটতি।

বাংলাদেশের কৃষিখাতে সরকারের অগ্রাধিকার ভিত্তিতে গৃহীত উদ্যোগ, বাজেট, ভর্তুকি, গবেষণাসহ বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন নেপালের প্রতিনিধিদল। তাঁরা ভর্তুকি বিতরণ, বাজেট বরাদ্দ, সার ব্যবস্থাপনা প্রভৃতি বিষয়ে বাংলাদেশের অভিজ্ঞতা জানতে চান এবং বাংলাদেশের অভিজ্ঞতাকে কাজে লাগানোর আগ্রহ প্রকাশ করেন।

This post has already been read 953 times!