Tuesday 18th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কৃষি স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্র পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে কৃষি স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্র পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at সেপ্টেম্বর ২৪, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে কৃষি স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্রসমূহ পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৪ সেপ্টেম্বর) নগরীর কৃষি তথ্য সার্ভিসের কনফারেন্স রুমে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

দিনব্যাপী এই প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান। সভাপতিত্ব করেন প্রকল্পের পরিচালক ড. মো. শাহ কামাল খান। বিশেষ অতিথি ছিলেন ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সাইদুর রহমান, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, প্রকল্পের সিনিয়র মনিটরিং কর্মকর্তা মো. মমিনুল হক।

প্রধান অতিথি বলেন, কৃষি উৎপাদনের সাথে তাপমাত্রা, আর্দ্রতা আর বৃষ্টিপাতের সম্পর্ক নিবিড়। তাই আশানুরূপ উৎপাদনের জন্য এসব বিষয়ে সঠিক তথ্য জানা জরুরি। কেননা দূর্যোগের অগ্রিম তথ্য জানা থাকলে ক্ষয়ক্ষতির হাত থেকে কৃষিকে রক্ষা করা সম্ভব হবে । এসব বিষয় বিবেচনায় নিয়ে কৃষি আবহাওয়া তথ্য উন্নতকরণ প্রকল্পের অর্থায়নে বরিশাল অঞ্চলে ১৮ টি কৃষি স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্র স্থাপন করা হয়েছে। এগুলো যথাযথভাবে পরিচালনা ও ব্যবস্থাপনার জন্য দক্ষতার প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে আজকের এই প্রশিক্ষণ যথেষ্ট সহায়ক হবে।  প্রশিক্ষণে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ৪০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 871 times!