Wednesday 22nd of May 2024
Home / অন্যান্য / বারি’র পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি এর এ্যাক্রেডিটেশন প্রাপ্তি

বারি’র পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি এর এ্যাক্রেডিটেশন প্রাপ্তি

Published at সেপ্টেম্বর ১৯, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কীটতত্ত্ব বিভাগের আওতায় পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি সোমবার (১৮ সেপ্টেম্বর) তারিখে শিল্প মন্ত্রণালয়ধীন বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) কর্তৃক তৃতীয় মেয়াদে এ্যাক্রেডিটেশন সনদপত্র পেয়েছে। বিএবি কার্যালয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এর মহাপরিচালক প্রকৌশলী শেখ ফয়েজুল আমীন পিইঞ্জ (অতিরিক্ত সচিব) এর কাছ থেকে পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি এর এ্যাক্রেডিটেশন সনদপত্র গ্রহণ করেন। এসময় বারি’র কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত সহ অন্যান্য বিজ্ঞানীবৃন্দ উপস্থিত ছিলেন।

কৃষি মন্ত্রণালয়ের পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি হিসেবে বারি’র কীটতত্ত্ব বিভাগের পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি ২০১৬ সনের ০৫ সেপ্টেম্বর প্রথম এ্যাক্রেডিটেশন লাভ করে। তিন বছর পর পর কঠোর মান নিয়ন্ত্রণের মাধ্যমে দ্বিতীয় এ্যাক্রেডিটেশন লাভ করে ২০২০ সনের ১০ নভেম্বর।

এনালাইটিক্যাল ল্যাবরেটরিতে বাজারজাতকৃত কিংবা রপ্তানির জন্য শাক সবজি, ফলমূল, মাছ-মাংসে পেস্টিসাইডের অবশিষ্ঠাংশ নির্ধারণ করে নিখুঁত ফলাফল প্রদান করে থাকে। উক্ত ল্যাবরেটরি হতে প্রাপ্ত ফলাফল সারা বিশ্বে গ্রহণযোগ্য।

This post has already been read 709 times!