Wednesday 28th of February 2024
Home / uncategorized / ব্রিতে দেশীয় উপযোগী কৃষিযন্ত্র প্রস্তুত ও বাজারজাতকরণ বিষয়ে মতবিনিময় সভা

ব্রিতে দেশীয় উপযোগী কৃষিযন্ত্র প্রস্তুত ও বাজারজাতকরণ বিষয়ে মতবিনিময় সভা

Published at সেপ্টেম্বর ১৭, ২০২৩

মতবিনিময় সভায় সভাপতির বক্তব্য রাখছেন ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

নিজস্ব প্রতিবেদক: রবিবার (১৭ সেপ্টেম্বর ) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) ‘দেশীয় উপযোগী অত্যাধুনিক কৃষিযন্ত্র প্রস্তুত ও বাজারজাতকরণ’বিষয়ে বাংলাদেশ মেশিন টুল্স ফ্যাক্টরি (বিএমটিএফ) এর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। গাজীপুরে ব্রি সদর দপ্তরে যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। বিএমটিএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির পরিচালক (উৎপাদন) ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম এনডিসি, পিএসসি।

সভায় যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. একেএম সাইফুল ইসলাম প্রকল্পের আওতায় উদ্ভাবিত ব্রি সিড সোয়ার মেশিন, ব্রি অটো সিড সোয়ার মেশিন, ব্রি রাইস ট্রান্সপ্লান্টার, ব্রি কম্বাইন হারভেস্টারসহ বিভিন্ন যন্ত্রপাতির বিস্তারিত তথ্যাদি উপস্থাপন করেন।

সভায় ড. মো. শাহজাহান কবীর বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে আমরা কাজ করছি। স্মার্ট বাংলাদেশ গড়তে কৃষি যান্ত্রিকীকরণের উপর অধিক গুরুত্ব দিতে হবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করতে হবে। কৃষি যন্ত্র প্রস্তুত ও বাজারজাতকরণে বিএমটিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম খাদ্যে দেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে ব্রি’র ভূমিকার ভূয়সী প্রশংসা করে বলেন, আমরা আশা করি ব্রির হাত ধরেই দেশে টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে। কৃষি যান্ত্রিকীকরণের ক্ষেত্রে বিএমটিএফ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সঙ্গে কাজ করতে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ, উচ্চ শিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, এফএমপিএইচটি বিভাগের সিএসও এবং প্রধান ড. মো. দুররুল হুদা, বিএমটিএফ এর মহাব্যবস্থাপক (উৎপাদন) লে. কর্ণেল ইফতেখার মাহমুদ পিএসসি, ব্রির বিভাগীয় প্রধান ও সংশ্লিষ্ট বিজ্ঞানীগণ উপস্থিত ছিলেন।

এর আগে বিএমটিএফ এর প্রতিনিধি দল এফএমপিএইচটি বিভাগের ওয়ার্কশপ পরিদর্শন করেন।

This post has already been read 671 times!