Sunday 14th of April 2024
Home / অন্যান্য / বারি’তে ড. কাজী এম. বদরুদ্দোজা স্মরণ সভা অনুষ্ঠিত

বারি’তে ড. কাজী এম. বদরুদ্দোজা স্মরণ সভা অনুষ্ঠিত

Published at সেপ্টেম্বর ১৪, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর প্রতিষ্ঠাতা পরিচালক, স্বাধীনতা পদকপ্রাপ্ত, ইমিরেটাস সায়েন্টিস্ট ড. কাজী এম. বদরুদ্দোজা গত ৩০ আগস্ট মৃত্যুবরণ করেন। তাঁর স্মরণে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর)  বারি’র কাজী বদরুদ্দোজা মিলনায়তনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় বারি’র বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. তারিকুল ইসলাম এবং পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার।

ড. কাজী এম. বদরুদ্দোজা ১৯২৭ সালে বগুড়ায় জন্ম গ্রহণ করেন। বেড়ে উঠেছেন গাইবান্ধায়। স্বাধীনতা পরবর্তী যুদ্ধ বিধ্বস্ত এই দেশের কৃষিকে এগিয়ে নেয়ার দায়িত্ব কাঁধে নেন ড. কাজী এম. বদরুদ্দোজা। তাঁর সুদক্ষ নেতৃত্বে গড়ে উঠে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)। তিনি ছিলেন এই ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক (১৯৭৪-৭৯)।

এছাড়াও তাঁর নেতৃত্বে গড়ে উঠে বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পশু সম্পদ গবেষণা ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ ইন এগ্রিকালচার (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়)। এই স্বনামধন্য বিজ্ঞানী দেশে ও দেশের বাইরে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ১৯৮৫ সালে সরকার জাতীয় পর্যায়ে তাঁকে আজীবন ইমিরেটাস বিজ্ঞানী সম্মানে ভূষিত করেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কৃষির প্রবাদ পুরুষ ড. কাজী এম. বদরুদ্দোজাকে ২০১২ সালে স্বাধীনতা পদক প্রদান করেন।

This post has already been read 846 times!