Wednesday 22nd of May 2024
Home / অন্যান্য / এবার রাজধানীর উত্তরে টঙ্গী তুরাগ নদীতে নৌকা বাইচ

এবার রাজধানীর উত্তরে টঙ্গী তুরাগ নদীতে নৌকা বাইচ

Published at সেপ্টেম্বর ১৪, ২০২৩

ইমরান হোসেন সুজন : নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির পরিচালনায় ও সহযোগিতায় দেশের বিভিন্ন নদীতে নৌকা বাইচ হচ্ছে, আরো হবে। এরই মধ্যে আমাদের এই সংগঠনের পক্ষ থেকে ঢাকার বুড়িগঙ্গা নদী ও ঐতিহাসিক পদ্মা সেতু উদ্ধোধনী নৌকা বাইচ করেছি। এবার নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির পরিচালনায় আগামী ১৬ই ডিসেম্বর  রাজধানীর দক্ষিন খানের কোর্ট বাড়ি তুরাগ নদীতে আনোয়ার চিশতীর আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঐতিহ্যবাহী নৌকা বাইচ।

আনোয়ার চিশতী বলেন, এই প্রথম ঐতিহ্যবাহী কোর্ট বারি তুরাগ নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিবছরই গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে ও রাজধানীবাসীকে বিনোদন দিতে নৌকা বাইচ আয়োজন করার ইচ্ছা আছে। আমি এলাকাবাসী, নৌকার মালিক, মাঝি মাল্লা ও দর্শকদের সহযোগিতা চাই। নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক রাশিম মোল্লা বলেন, নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি একটি ক্রীড়া সংগঠন। এটি মূলত নৌকা বাইচ ভক্ত,  আয়োজক,

সমর্থক, দর্শকদের একটি সংগঠন।  তুরাগ নদীতে নৌকা বাইচ  পরিচালনায় সহযোগিতা করছে আমাদের সংগঠন। বাইচ সুন্দর ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে সবার দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানাই। তিনি বলেন, আমাদের এই সংগঠন গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে কাজ করছে। অনেকদিন ধরেই নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির পক্ষ থেকে  প্রতিটি উপজেলা, জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে সরকারী পৃষ্ঠাপোষকতায় নৌকা বাইচ আয়োজনের দাবি জানিয়ে আসছি। মাননীয়   ক্রীড়ামন্ত্রী, নৌপরিবহন মন্ত্রী ও সাংস্কৃতিক মন্রীর কাছে অনুরোধ জানাই দেশীয় ঐতিহ্য টিকিয়ে রাখতে দ্রুত পদক্ষেপ নিন। নৌকা বাইচ শুধু  আমাদের দেশেই নয় সারা পৃথিবীতেই হয়।

নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সভাপতি মাসুদ রানা বলেন, শনিবার ১২ টায় নৌকা বাইচ অনুষ্ঠিত হবে।  শুক্রবার বিকাল ৫ টায় লটারির মাধ্যমে নৌকার জোড়া নির্ধারন করা হবে। বাইচে মোট ৮ টি ঘাসী নৌকা অংশ গ্রহণ করবে। আর নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির ক্রিড়া সম্পাদক দুলাল দেওয়ান বলেন, আমাদের এই বাইচে টাঙ্গাইলের ৮টি গজারী খেলনা নৌকা অংশ গ্রহণ করবে।  এই প্রথম ঢাকায় দুই ধরনের নৌকার সমন্বয়ে নৌকা বাইচ অনুষ্ঠিত হচ্ছে।

This post has already been read 1117 times!