Thursday 22nd of February 2024
Home / আঞ্চলিক কৃষি / চাঁপাইনবাবগঞ্জ গোমস্তাপুরে ব্রি ধান৯৮ এর শস্য কর্তন উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জ গোমস্তাপুরে ব্রি ধান৯৮ এর শস্য কর্তন উদ্বোধন

Published at সেপ্টেম্বর ৩, ২০২৩

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : চাঁপাইনবাবগঞ্জ গোমস্তাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গত ৩১ আগস্ট ২০২২-২৩ অর্থবছরে খরিফ-১/২০২৩-২৪ মৌসুমে বাস্তবায়িত রোপা আউশে (উফশি) জাত ব্রি ধান৯৮ এর উপজেলার শিমুলতলা  মাঠে নমুনা শস্য কর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ তানভীর আহমেদ সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড.পলাশ সরকার। আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো: ফিরোজ আলী, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: আব্দুর রাজ্জাক ও উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো: সেরাজুল ইসলাম।

প্রধান অতিথি এ সময় বলেন, ব্রিধান ৯৮ সল্প জীবনকালীন জাত। জীবনকাল স্বল্প হওয়ায় রোপা আউশ মৌসুমে এ ধান আবাদ করার পর আমন ধান আবাদ করা যাবে এবং জাতটি বৃষ্টি নির্ভর রোপা আউশ মৌসুমে চাষাবাদ উপযোযোগী। এধানের রোগ বালাই পোকামাকড়ের আক্রমণ প্রচলিত জাতের চেয়ে কম হয়।  কৃষক পর্যায়ে মানসম্মত বীজ উৎপাদন করার জন্য সরকার নানা উদ্যোগ নিয়েছে । এ লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে কৃষক গ্রুপ গঠন ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা সবাই জানি যে উদ্ভিদ মাটি থেকে বিভিন্ন পুষ্টি শোষণ করে। ফসলে সঠিক পরিমাণে পুষ্টি পেতে সার ব্যবহারের আগে মাটি পরীক্ষা করা প্রয়োজন। এর ফলে মাটিতে যে পুষ্টির অভাব রয়েছে তা জেনে প‚রণ করা যায়। মাটির সারের ক্ষমতা বৃদ্ধি ও  মাটিতে ছত্রাক শনাক্ত করা যায় এবং  মাটিতে উপস্থিত পুষ্টি উপাদান অনুসারে ফসল নির্বাচন করে ভাল ফলন পাওয়া যায়। তাই সারাবছর জমিতে নানান ফসলের চাষের ফলে কোন খাদ্যের অভাব হচ্ছে তা জানতে মাটি পরীক্ষা করা ছাড়া কোনো বিকল্প উপায় নেই।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষাণ-কৃষাণীসহ প্রায় ১৫০ জন  উপস্থিত ছিলেন।

This post has already been read 718 times!