Saturday 24th of February 2024
Home / অন্যান্য / ব্রিতে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা

ব্রিতে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা

Published at আগস্ট ২২, ২০২৩

জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহ্সান রাসেল।

গাজীপুর সংবাদদাতা: জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (২২ আগস্ট ২০২৩) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) উদ্যোগে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরে ব্রি সদর দপ্তরের মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহ্সান রাসেল। সভায় সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

প্রধান অতিথির বক্তব্যে মো. জাহিদ আহ্সান রাসেল বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু স্বাধীনতার স্বপ্নই দেখেননি, সেই স্বপ্ন বাস্তবায়নও করেছেন। তিনিই আমাদের একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র দিয়েছেন। বর্তমানে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এই স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন। তাঁর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু আদর্শ ও চেতনায় দেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে আমাদের সকলকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি বলেন, স্বাধীনতাবিরোধী অপশক্তি মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে লিপ্ত আছে। তিনি অপশক্তির সকল ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে  মোকাবেলা করে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে এগিয়ে নিতে সবার প্রতি আহবান জানান।

সভাপতির বক্তব্যে ড. মো. শাহজাহান কবীর বলেন, শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা বাস্তবায়নে কাজ করতে হবে। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি উন্নত ও আদর্শ রাষ্ট্রে পরিণত করাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন। বর্তমান সরকার সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার দায়িত্বে আছেন বলেই বাংলাদেশ বিশ্বের দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। শেখ হাসিনা দায়িত্বে আছেন বলেই সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নত হচ্ছে। তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ, গাজীপুর মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আতাউল্যাহ মন্ডল, বঙ্গবন্ধু পরিষদ গাজীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মো. আব্দুল হাদী শামীম। স্বাগত বক্তব্য রাখেন খামার ব্যবস্থাপনা বিভাগের সিএসও এবং প্রধান মো. সিরাজুল ইসলাম। আলোচনায় অংশ নেন ব্রি বিজ্ঞানী সমিতির সভাপতি ড. আমিনা খাতুন, গাজীপুর সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ডের কাউন্সিলর, মো. জাবেদ আলী জবে, ব্রি কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি মো. রাশেল রানা, ব্রি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি আবুল কাশেম, ব্রি শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মো. আব্দুল মজিদ। আলোচনা সভা সঞ্চালনায় ছিলেন জীব প্রযুক্তি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সেন্টু রহমান।

সভায় প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহ্সান রাসেল অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে জাতীয় শোক দিবস সংকলন ২০২৩ “চিরঞ্জীব মুজিব” স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। আলোচনা সভার আগে প্রধান অতিথি ব্রি সদর দপ্তরে পৌঁছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সভায় ব্রির সকল বিভাগীয় ও শাখা প্রধান, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন এর প্রতিনিধিবৃন্দ এবং সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকগণ উপস্থিত ছিলেন।

This post has already been read 681 times!