Tuesday 23rd of April 2024
Home / মৎস্য / সাঁথিয়ায় অবৈধ চায়না দুয়ারী জাল নিধন ও জরিমানা

সাঁথিয়ায় অবৈধ চায়না দুয়ারী জাল নিধন ও জরিমানা

Published at আগস্ট ১১, ২০২৩

কাইউম (পাবনা সংবাদদাতা): পাবনার সাঁথিয়ায় অবৈধ চায়না দুয়ারি জাল আটক এবং দুজনকে জরিমান করা হয়েছে। গোপন তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (১০ আগস্ট) রাতে মোবাইল কোর্ট পরিচালনা করে সাঁথিয়া উপজেলার নাগডেমরা ইউনিয়নের সেলন্দা বাজারে ১৭০টি অবৈধ চায়না দুয়ারি জাল পরিবহনকালে “কুরিয়ার সার্ভিস ২৪ লিমিটেড” এর গাড়ী আটক করা হয় এবং দুই জাল ব্যবসায়ীকে সর্বমোট ১,২০,০০০ (এক লাখ বিশ হাজার) টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়৷

তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায় যে, গাড়ীটি ডেমরা থেকে অবৈধ জাল নিয়ে ঢাকার উদ্দ্যেশ্যে যাত্রা করছিল।

উক্ত ১৭০ টি জালের মধ্যে ৭০টি জালের মালিক ফরিদপুর উপজেলার ডেমরার বাসিন্দা প্রশান্ত হালদারের ছেলে রিপন হলদার এবং অবশিষ্ট ১০০ টি জালের মালিক একই গ্রামের পরেশচন্দ্র হালদারের পুত্র আশুপদ হলদার।

তারা দীর্ঘদিন ধরে এই অবৈধ জালের ব্যাবসা করে আসছে। উক্ত কারেন্টজাল পরিবহন ও বিক্রয় করার অপরাধে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ ও বাংলাদেশ পরিবেশ  সংরক্ষণ আইন, ১৯৯৫ অনুযায়ী আশুপদ হালদারকে ৭০,০০০ (সত্তর হাজার) টাকা ও রিপন হালদারকে ৫০,০০০( পঞ্চাশ হাজার) টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা করেন নাগডেমরা ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারীবৃন্দ, ধূলাউড়ি পুলিশ ফাড়ির পুলিশ সদস্যরা এবং প্রসিকিউটর হিসেবে ছিলেন মোঃ খাদেমুল ইসলাম, উপজেলা মৎস্য অফিসার, সাঁথিয়া, পাবনা। অভিযান শেষে আটককৃত জাল পুড়িয়ে বিনষ্ট করা হয় যার আনুমানিক মূল্য ৫ লক্ষ টাকা। কুরিয়ার সার্ভিসের গাড়ী জব্দ করে থানায় সোপর্দ করা হয়। জনস্বার্থে ও মৎস্য রক্ষায় এ ধরণের  অভিযান অব্যাহত থাকবে বলে জানা যায়।

This post has already been read 673 times!