Saturday 24th of February 2024
Home / মৎস্য / সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত

Published at জুলাই ৩০, ২০২৩

সিকৃবি প্রতিনিধি: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে উদযাপন করা হলো ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩’। এ উপলক্ষ্যে রবিবার (৩০ জুলাই) বেলা সাড়ে বারোটায় বর্ণ্যাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. সাখাওয়াত হোসেনের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা “প্রোটিনের চাহিদা পূরণে অধিক হারে মৎস্য চাষ” করার আহ্বান জানান।

তিনি আরো বলেন, “২০২১-২২ অর্থবছরে ৪৭.৫৯ লক্ষ মে.টন মৎস্য উৎপাদিত হয়েছে। জিডিপিতে মৎস্যখাতের অবদান ২.৪৩ শতাংশ। বিলুপ্ত  ৪০ প্রজাতির দেশীয় মাছের প্রজনন কৌশল ও চাষ প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এছাড়া ৫০০টি অভয়াশ্রমের মাধ্যমে বিপন্ন দেশীয় প্রজাতির মাছের প্রাপ্যতা নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ বিশ্বে ইলিশ আহরনে প্রথম, অভ্যন্তরীন মুক্ত জলাশয়ে মাছ আহরনে তৃতীয় এবং তেলাপিয়া উৎপাদনে চতুর্থ স্থান অর্জন করেছে। ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, জাপানসহ বিশ্বের ৫২টি দেশে মৎস ও মৎস্যজাত পণ্য রপ্তানি করছে বাংলাদেশ।” আলোচনার পরবর্তীতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন পুকুরে পোনা মাছ অবমুক্ত করা হয়। পোনা অবমুক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, মাৎস্য বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টর, বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখার নেতাকর্মীরাসহ উচ্চপদস্থ শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। উল্লেখ্য জাতীয় মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে  ‘নিরাপদ মাছে ভরব দেশ, গড়ব স্মার্ট বাংলাদেশ’।

This post has already been read 1035 times!