Tuesday 23rd of April 2024
Home / মৎস্য / খুলনার ডুমুরিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহে মূল্যায়ন ও সমাপণী সভা অনুষ্ঠিত

খুলনার ডুমুরিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহে মূল্যায়ন ও সমাপণী সভা অনুষ্ঠিত

Published at জুলাই ৩০, ২০২৩

ফকির শহিদুল ইসলাম (খুলনা): খুলনার ডুমুরয়িা উপজলো মৎস্য দপ্তরের উদ্যোগে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে উপজেলা অফিসার্স ক্লাবে রবিবার (৩০ জুলাই) বেলা ১১ টায় সরকারি অফিসার, জনপ্রতিনিধি, মৎস্য চাষি, মৎস্যজীবী ও অন্যান্য সুফলভোগীদরে সমন্বয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ এর মূল্যায়ন ও সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত  হয়েছে।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমানের  সভাপতিত্ব ও  সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. আবুবকর সিদ্দিকের সঞ্চালনায় সমাপণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডুমুরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ, সহকারি কমিশনার (ভূমি) এস এম আশিস মোমতাজ ,ডুমুরিয়া থানার অফিসার ইনচার্জ শেখ কণি মিয়া । এ সময় ডুমুরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ ও বিভিন্ন দপ্তরের সরকারি অফিসারগন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তাগন এবারের জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন সফল হয়েছে বলে মতপ্রকাশ করেন।

উল্ল্যেখ নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্য শ্লোগানে দেশের মৎস্য সম্পদ সংরক্ষণ,  উন্নয়ন এবং জনগণের মধ্যে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২৪ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদ্যাপিত হয়। সারাদেশের ন্যায় ডুমুরিয়া উপজেলায়ও ০৭ দিন ব্যাপী কর্মসূচি পালিত হয়। কর্মসূচির প্রথম দিন সোমবার (২৪ জুলাই) মাইকিং ও ব্যানার ফেস্টুনের মাধ্যমে ব্যাপক প্রচারনা এবং মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত কার্যক্রম বিষয়ে উপজেলা অফিসার্স ক্লাবে মতবিনিময় সভা অনুষ্ঠতি হয়। কর্মসূচির ২য় দিন মঙ্গলবার (২৫ জুলাই ) ডুমুরিয়া সরকারি বালিকা বিদ্যালয় পুকুরে প্রধান অতিথি কর্তৃক মাছের পোনা অবমুক্তকরণ, ডুমুরিয়ার প্রধান প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালী এবং উপজেলা শিল্পকলা ভবনে র‌্যালী পরবর্তী আলোচনা সভা ও সফল মাছচাষি ও উদ্যোক্তাদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। এ বছর মৎস্য চাষ ও অন্যান্য ক্ষেত্রে বিশেষ সফলতার জন্য ৯ জন ব্যাক্তি কে পুরস্কার প্রদান করা হয়। কর্মসূচির ৩য় দিন বুধবার (২৬ জুলাই)  উপজেলা অফিসার্স ক্লাবে প্রান্তিক মৎস্যচাষিদের নিয়ে জলবায়ু পরিবর্তন ও এর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় করনীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কর্মসূচির ৪র্থ দিন বৃহস্পতিবার (২৭ জুলাই)  ভান্ডারপাড়া ইউনিয়নের নলঘোনা বিলে মৎস্যচাষীদের খামারে মাটি,পানি পরীক্ষা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়। কর্মসূচির ৫ম দিনশুক্রবার  (২৮ জুলাই)  খর্ণিয়া ইউনিয়নের টিপনায় মৎস্যচাষীদের খামারে মাটি, পানি পরীক্ষা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান এবং খর্ণিয়া বাজারে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। কর্মসূচির ৬ষ্ঠ দিন শনিবার (২৯ জুলাই)  বড়ডাঙ্গা চিংড়ি ক্লাস্টার চাষীদের মাঝে উপকরণ বিতরন এবং মাছ ও চিংড়ির আহরণ ও আহরণোত্তর পরিচর্যা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। কর্মসূচির ৭ম দিন আজ রবিবার (৩০ জুলাই) মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ এর সমাপ্তি ঘোষণা করা হয়।

This post has already been read 989 times!