Tuesday 23rd of April 2024
Home / প্রাণিসম্পদ / গাবতলীর হাট মাতাচ্ছে এসিআই সিমেন দ্বারা উৎপাদিত ষাঁড় সম্রাট

গাবতলীর হাট মাতাচ্ছে এসিআই সিমেন দ্বারা উৎপাদিত ষাঁড় সম্রাট

Published at জুন ২৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: গবাদিপশুর জাত উন্নয়নের অগ্রযাত্রায় নিজের অবস্থান প্রতিনিয়ত টেকসই অবস্থান করে নিয়েছে দেশের কৃষি সেক্টরের অন্যতম শীর্ষস্থানীয় কোম্পানি এসিআই লিমিটেড। কোম্পানিটির সহযোগি প্রতিষ্ঠান এসিআই এ্যানিম্যাল জেনেটিক’এর সরবরাহকৃত সিমেনের মাধ্যমে উৎপাদিত গরু এবারের কোরবানির হাটের অন্যতম আলোচিত একটি পশু।

ঢাকার গাবতলী হাটে সর্বোচ্চ ওজনের ‘সম্রাট’ এসিআই সিমেনের মাধ্যমেই উৎপাদিত। টাঙ্গাইল থেকে আসা হোলস্টিন ষাঁড় সম্রাট এর লাইভ ওয়েট প্রায় ১৫৬৫ কেজি। এসিআই সিমেন ব্যবহার করে এই ষাঁড় গরুটি লালন পালন করেছেন টাঙ্গাইলের খামারি মো. আব্দুস সামাদ।

খামারি সামাদ জানান, ৬ দাঁতের সম্রাটের বয়স এখন ৪৫ মাস। গরুটির দাম তিনি ১৬ লাখ টাকা আশা করছেন। গ্রামের বাড়িতে গরুটির দাম ১০ লাখ টাকা উঠেছেন বলে জানান খামারি সামাদ। তিনি জানান, গরুটি বিক্রি করে তিনি পরিবারের উন্নয়নের পাশাপাশি আসছে বছরে পবিত্র হজ্জ্ব পালন করবেন।

এ সম্পর্কে এসিআই এনিমেল জেনেটিক্স এর বিজনেস ডিরেক্টর মোজাফফর উদ্দিন আহমেদ বলেন, গবাদিপশুর জাত উন্নয়নে এসিআই এনিমেল জেনেটিক্স নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এবারের ঈদে টাঙ্গাইল থেকে সম্রাট নামে যে গরুটি গাবতলীর হাটে উঠানো হয়েছে, সেটিই এ বছরের সর্বোচ্চ ওজনের গরু এবং এসিআই সিমেন দ্বারা উৎপাদিত। দেশের গবাদিপশুর জাত উন্নয়নে এসিআই এর স্বতন্ত্র ভূমিকা ও খামারিদের আস্থা-এটি তারই প্রমাণ। সারাদেশের খামারিদের কাছে আমার অনুরোধ, এসিআই সিমেন দিয়ে আপনার গবাদিপশুর কৃত্রিম প্রজনন করুন এবং নিজেকে গর্বিত ও খামারি হিসেবে প্রমাণ করুন।

This post has already been read 1865 times!