Tuesday 23rd of April 2024
Home / শিক্ষাঙ্গন / প্লাস্টিকের বদলে পাটজাত দ্রব্য ব্যবহার করুন -সিকৃবি ভিসি

প্লাস্টিকের বদলে পাটজাত দ্রব্য ব্যবহার করুন -সিকৃবি ভিসি

Published at জুন ৫, ২০২৩

সিকৃবি সংবাদদাতা : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। ৫ জুন বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষে দুপুর ১টায় প্রশাসন ভবন থেকে একটি শোভাযাত্রা বের হয় এবং সেটি কৃষি অনুষদে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দিয়েছেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। বিভিন্ন বিভাগের শিক্ষক, গবেষক, কর্মকর্তা, কর্মচারী ছাড়াও শিক্ষার্থীরা এই শোভাযাত্রায় অংশ নেন।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টর, শিক্ষক সমিতি, অফিসার পরিষদ ও বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ। শোভাযাত্রা শেষে কৃষি অনুষদের সামনে কৃষ্ণচূড়ার চারা লাগানো হয়। কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে লাগানো হয় অশ্বথ বৃৃক্ষের চারা। বিশ্ব পরিবেশ দিবসে ক্যাম্পাসে গাছ লাগিয়েছে শিক্ষক সমিতি, ছাত্রলীগ, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘসহ বিভিন্ন সংগঠন। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য ছিলো “প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে।” এবং স্লোগান নির্ধারণ করা হয়েছে “সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।”

বিশ্ব পরিবেশ দিবসের গুরুত্ব ও তাৎপর্য বর্ণনা করে বক্তব্য দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। কৃষি অনুষদের বারান্দায় ড. রানা রায়ের সঞ্চালনায় একটি সংক্ষিপ্ত আলোচনা সভায় ভাইস-চ্যান্সেলর বলেন “প্লাস্টিকবর্জ্য পৃথিবীর জন্য মারাত্মক হুমকি এটি মানবদেহের জন্যও অত্যন্ত ক্ষতিকর। প্লাস্টিক পণ্যের বিকল্প হিসেবে সর্বত্র পাটের ব্যবহার করলে পরিবেশ বাঁচবে।”

তিনি সকলকে গাছ লাগানোর ব্যপারে অনুরোধ করেছেন। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ সামিউল আহসান তালুকদার।

This post has already been read 812 times!