Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ভাসমান কৃষি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে ভাসমান কৃষি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

Published at জুন ৩, ২০২৩

নাহিদ (বরিশাল): বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৩ জুন) বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র্রে (আরএআরএস) ভাসমান কৃষি প্রকল্পের উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. দিলোয়ার আহমদ চৌধুরী এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

আরএআরএস’র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুর রহমান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোস্তাক আহমেদ প্রমুখ।

মাঠ দিবসে প্রধান অতিথি বলেন, অব্যবহৃত জমি ব্যবহারে ভাসমান কৃষি আমাদের আশীর্বাদ। এখানে উৎপাদিত সবজি শতভাগ নিরাপদ থাকে, এর বাজারমূল্য বেশি। কৃষকের পারিবারিক চাহিদা পূরণে রাখতে পারে গুরুত্বপূর্ন ভুমিকা। এর উৎপাদন বাড়ানোর জন্য দরকার আধুনিক প্রযুক্তি প্রয়োগ। অনুষ্ঠানে উজিরপুর, বানারীপাড়া, বাবুগঞ্জ, নেছারাবাদ, নাজিরপুর, কালকিনি উপজেলার ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন। এর আগে প্রধান অতিথি এসএসএ/এসএ/এসএএওর দিনব্যাপি প্রশিক্ষণ উদ্বোধন করেন।

This post has already been read 943 times!