Monday 15th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ঝালকাঠির কাঠালিয়ায় সমলয়ের শস্যকর্তন

ঝালকাঠির কাঠালিয়ায় সমলয়ের শস্যকর্তন

Published at মে ১৪, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠির কাঠালিয়ায় সমলয়ের ধান কাটা হয়েছে। শনিবার (১৩ মে) সকালে উপজেলার দক্ষিণ আনইলবুনিয়ায় কম্বাইন্ড হার্ভেস্টারের মাধ্যমে শস্যকর্তন উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো. এমাদুল  হক মনির। এ উপলক্ষ্যে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথির বক্তৃতায় উপজেলা চেয়ারম্যান বলেন, কম্বাইন্ড হার্ভেস্টারের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে ধান মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দি করা যায়। তাই বর্তমানে শ্রমিকসংকট মোকাবেলায় এই যন্ত্রটি কৃষকদের জন্য আশীর্বাদ হিসেবে কাজ করছে। এর ব্যবহারের অর্থের সাশ্রয় হয়। সময়ও লাগে অনেক কম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার তানজিলা আহমেদ, কাঠালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মুরাদ হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার মো. ইব্রাহীম, স্থনীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নাহিদ হাসান, ইউপি সদস্য মো. রুহুল আমিন প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার জানান, ৫০ একর বিশিষ্ট্য এ সমলয়প্লটে কৃষকের সংখ্যা ছিল ৫০ জন। চাষের আগে তাদের বিনামূল্যে এসএল-৮ জাতের ৩ শ’কেজি হাইব্রিড ধানের বীজ দেওয়া হয়েছে।  পাশাপাশি ৪.৫ টন ইউরিয়া, ৩ টন ডিএপি এবং এমওপি সার দেওয়া হয়েছে ২.৫ টন। তিনি আরো জানান, গত বছর এই সময় এখানে পতিত ছিল। প্রণোদনায় উদ্বুদ্ধ হয়ে কৃষকরা এবার তাদের জমিকে চাষের আওতায় এনেছে। এতে আশেপাশের চাষিরাও বেশ উৎসাহিত হয়েছেন। অনুষ্ঠানে শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

This post has already been read 841 times!