Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ভাসমান কৃষির মাঠদিবস অনুষ্ঠিত

বরিশালে ভাসমান কৃষির মাঠদিবস অনুষ্ঠিত

Published at মে ১৩, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ মে) রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষি প্রকল্পের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. রুহুল আমিন তালুকদার এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। গেস্ট অফ অনার ছিলেন এফএও’র বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু, ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, আগৈলঝাড়ার কৃষক তোফাজ্জল হক, নেছারাবাদের কৃষক মো. রফিকুল ইসলাম, নাজিরপুরের কৃষক আক্তারুজ্জামান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ভাসমান বেডে  বছরের যে কোনো সময় কোনো না কোনো ফসল থাকে, যা  বিক্রি করে সারাবছরই অর্থ উপার্জন করা যায়। এর উৎপাদিত সবজি নিরাপদ এবং পুষ্টিকর। এজন্য বাজারে এর চাহিদা অনেক বেশি থাকে। তাই কৃষকরা ভালো দাম পান। এখানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করলে আরো লাভজনক করা সম্ভব।

মাঠদিবসে ডিএই’র অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকসহ শতাধিক  কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 1197 times!