Wednesday 28th of February 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় কর্মকর্তাদের আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পাবনায় কর্মকর্তাদের আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at মে ১১, ২০২৩

মো. গোলাম আরিফ (পাবনা) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বুধবার (১০ মে) উপপরিচালকের কার্যালয় পাবনার প্রশিক্ষণ হলে ০২ দিনব্যাপী আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক উপসহকারী কৃষি কর্মকর্তা প্রশিক্ষনের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে কৃষিবিদ সরকার সফি উদ্দিন আহমেদ অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল,বগুড়া প্রধান অতিথি বক্তব্যকালে বলেন, কৃষির বৈচিত্রায়ন ঘটাতে আধুনিক কৃষি প্রযুক্তির কোন বিকল্প নেই। দিনদিন আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। সঠিক তথ্য, কৃষি যন্ত্রপাতির ব্যবহার ও আধুনিক কৃষি প্রযুক্তি সমন্বয় ঘটাতে না পারলে উৎপাদন বাধাগ্রস্থ হবে। উপযুক্ত শস্যবিন্যাস নির্বাচন করে সঠিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষির বৈচিত্রায়ন ঘটাতে হবে এবং উৎপাদন ধরে রাখতে হবে।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জমির সুষ্ঠু ব্যবহার করে তেল জাতীয় ফসলসহ অন্যান্য উচ্চমূল্যের ফসল আবাদের জন্য পূর্ব প্রস্তুতি রেখে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে।

অনুষ্ঠানে কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা সভাপতিত্ব করেন। কৃষিবিদ মো. রোকনুজ্জামান,এডিডি (শস্য) এর সঞ্চালনায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক, কৃষিবিদ কৃষিবিদ ড. এস এম হাসানুজ্জামান প্রকল্পের আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের অবহিত ও বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। প্রশিক্ষনে পাবনা জেলার ৬০ জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহন করেন।

This post has already been read 849 times!