সোমবার , জুলাই ২২ ২০২৪

বরিশালে বীজনীতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে জাতীয় বীজনীতির সংবেদনশীলতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ মে) নগরীর বিডিএস হলরুমে ফিড দ্যা ফিউচার বাংলাদেশের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ডিএই) মো. শওকত ওসমান। অনষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার মো. একরামুল হক এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠানের ফিল্ড প্রোগ্রাম ডিরেক্টর মো. নাসিম আলীম।

দিনব্যাপি এই কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শিরীন আক্তার জাহান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. মো. মাহবুবুর রহমান, সহকারি আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার মো. জাকির হোসেন তালুকদার, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, ফিড দ্যা ফিউচার বাংলাদেশের রিজিওনাল প্রোগ্রাম ম্যানেজার কাজল কুমার বসাক প্রমুখ।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, সরকার কৃষি ক্ষেত্রে ব্যবহার্য এবং বিক্রয়যোগ্য যে কোনো ফসল বা জাতের বীজের গুণগতমান নিয়ন্ত্রণের জন্য বীজআইন প্রণয়ন করেছে। এর উদ্দেশ্য হলো ফসল বা জাতের মানসম্পন্ন বীজ বিক্রয় ও সরবরাহে নিয়ন্ত্রণ করা। সেআলোকে গুণগত বীজ কৃষকদের নিকট সরবরাহ করতে পারলে কৃষি উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা নিশ্চিত করা যাবে। এজন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করা দরকার। অনুষ্ঠানে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 960 times!

Check Also

পিরোজপুরের ভান্ডারিয়ায় কৃষকের সাথে উঠান বৈঠক অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের ভান্ডারিয়ায় কৃষকের সাথে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলার পূর্ব …