Tuesday 23rd of April 2024
Home / আঞ্চলিক কৃষি / সিলেটে জনপ্রিয় হচ্ছে ব্রি-ধান-৯২

সিলেটে জনপ্রিয় হচ্ছে ব্রি-ধান-৯২

Published at এপ্রিল ১৫, ২০২৩

মো.জুলফিকার আলী (সিলেট) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিলেট সদর, সিলেট এর আয়োজনে আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পে আওতায় ২০২২-২৩ অর্থ বছরের স্থাপিত সিলেট সদর উপজেলার মোগলগাঁও ইউনিয়নের ঝিলকার হাওরে বোরেধান (ব্রিধান৯২) প্রদর্শনীর ওপর এক মাঠ দিবস শনিবার (১৫ এপ্রিল) অনুষ্ঠিত হয়েছে।

মাঠ দিবসে স্বাগত বক্তব্যে রাখেন কৃষিবিদ অপূর্ব লাল সরকার উপজেলা কৃষি অফিসার, সিলেট সদর, সিলেট । তিনি বলেন, কৃষকদের উদ্ধুদ্ধ করে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে এবং সার ও কীটনাশক এবং আন্ত:পরিচর্যার জন্যও সহায়তা প্রদান করেছে। তিনি স্বল্পজীবনকাল ধান ও পানি সাশ্রয়ী বোরো মৌসুমে ব্রি ধান-৯২এর জাত পরিচিতি ,উৎপাদন, ফলন ও সংরক্ষণ বিষয়ে কৃষকদের সাথে বিস্তারিত আলোচনা করেন ।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লার সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মজিবর রহমান। প্রধান অতিথি বলেন, সিলেট জেলার আনাবাদি পতিত জমি চাষের আওতায় আনার জন্য জেলা প্রশাসন ও কৃষি বিভাগসহ অন্যন্য বিভাগ একত্রে কাজ করে যাচ্ছে। সিলেট জেলার কৃষকেরা উন্নত আধুনিক উচ্চ ফলনশীল জাতগুলো আবাদ করলে কৃষি উৎপাদন বহুগুণ বেড়ে যাবে। বর্তমান সরকার ধানের ন্যায্যমূল্য দিয়ে কৃষকের কাছ থেকে ধান ক্রয় করছে এতে কৃষকরা ধান উৎপাদনে আরো বেশি আগ্রহী হচ্ছেন।

তিনি আরো বলেন, সেচ ব্যবস্থাপনা উন্নয়নের জন্য কাজ কারা হচ্ছে। এ বোরো মৌসুমে ৪৫০ হেক্টর জমিতে ধানের আবদি বেশি হয়েছে। গত আমন মৌসুমে ৩ হাজার হেক্টর জমিতে আমন ধান বেশি হয়েছে এবং সরিষা মৌসুমে প্রায় ২হাজার হেক্টর জমিতে বেশি সরিষার আবাদ করা হয়েছে। প্রতি বছরে প্রত্যেক উপজেলা ১ হাজার হেক্টর জমি অনাবাদি পতিত জমি নতুন করে চাষের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যা আগামী ৫ বছরে ৬৫ হাজার হেক্টর জমি চাষের আওতায় আনার আশাবাদ ব্যাক্ত করেন।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মুক্তা সরকরের এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার নুসরাত আজমেরী হক মনিটরিং অফিসার (আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প) কৃষিবিদ আব্দুল মান্নান ,মনিটরিং অফিসার, সিলেট কৃষি সম্প্রসারণের উপপরিচালনক কৃষিবিদ মোহাম্মদ আনিছুজ্জহামান, মোগলগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হিরন মিয়া। এ সময় সংশ্লিষ্ঠ উপ-সহকারী কৃষি কর্মকর্তা এবং স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থি ছিলেন।

প্রদর্শনীভূক্ত কৃষক বলেন, দিন দিন ব্রি-ধান-৯২ চাষ জনপ্রিয় হচ্ছে। উন্নতজাতের ধান চাষ করে তারা অনেক লাভবান। এই ধানে তেমন কোন রোগ-বালাই নেই। তিনি স্থানীয় কৃষকদের বলেন, এ উন্নত জাতের বীজ সংগ্রহ করে আগামী বছর নিজ জমিতে আবাদ করলে আপনারা লাভবান হবেন।

This post has already been read 1469 times!