Tuesday 23rd of April 2024
Home / আঞ্চলিক কৃষি / সরকার দেশে আধুনিক কৃষি ব্যবস্থার প্রচলন করেছে -পরিবেশমন্ত্রী

সরকার দেশে আধুনিক কৃষি ব্যবস্থার প্রচলন করেছে -পরিবেশমন্ত্রী

Published at এপ্রিল ২, ২০২৩

মৌলভীবাজার সংবাদদাতা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, সরকার দেশে আধুনিক কৃষি ব্যবস্থার প্রচলন করেছে এবং কৃষকদের পর্যাপ্ত প্রণোদনা প্রদান করছে ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শিক্ষিত মা শিক্ষিত জাতি উপহার দিতে পারে তাই সরকার সকল মা এর উন্নয়নে সরকার ভাতা ও প্রশিক্ষণ প্রদান করছে। স্মার্ট বাংলাদেশ গঠনে শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করবে তাই দেশের মেধাবী শিক্ষার্থীদের সরকারিভাবে ট্যাব উপহার দেয়া হচ্ছে। মন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়ন বিশ্ব অবাক হয়ে দেখছে। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে। তিনি বলেন, স্বাধীনতা বিরোধী শক্তি পুনরায় ক্ষমতায় আসলে দেশ আফগানিস্তান, ইরাক, সিরিয়ার মতো হয়ে যাবে।

রবিবার (২ এপ্রিল) মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এর ব্যক্তিগত উদ্যোগে দুঃস্থদের মধ্যে নগদ আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে মন্ত্রী বড়লেখা উপজেলার ৩ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ৫ কেজি করে বীজ ও ২০ কেজি করে সার; মহিলা প্রশিক্ষণার্থী ও উপকারভোগীদের মধ্যে ৬ লক্ষ টাকা ; মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার হিসেবে উপজেলার সরকারি/এম.পি.ও ভুক্ত ৯ম ও ১০ম শ্রেণির ১৮৬ জন মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ট্যাব ; সমাজসেবা অধিদপ্তর হতে প্রাপ্ত ক্যান্সার, কিডনী, হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসেমিয়া আক্রান্ত ১৯ জন রোগীর মধ্যে চিকিৎসা সহায়তার ৯ লক্ষ ৫০ হাজার টাকার চেক বিতরণ করেন। এছাড়াও, পরিবেশমন্ত্রী তাঁর ব্যক্তিগত তহবিল হতে বড়লেখার দু:স্থদের মাঝে ২ লক্ষ ২০ হাজার টাকা বিতরণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার সুনজিত কুমার চন্দ এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, বড়লেখা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান মো. তাজউদ্দীন এবং মহিলা ভাইসচেয়ারম্যান রাহেনা বেগম প্রমুখ।

This post has already been read 514 times!