Tuesday 19th of March 2024
Home / অন্যান্য / পোল্ট্রি সেক্টরে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা পেলেন কামাল আহম্মদ

পোল্ট্রি সেক্টরে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা পেলেন কামাল আহম্মদ

Published at মার্চ ২৭, ২০২৩

দেশে কৃষি সাংবাদিকতার চর্চা ও পোল্ট্রি সেক্টরে বিশেষ অবদান রাখার জন্য আজীবন সম্মাননা পেলেন বর্ষীয়ান সাংবাদিক কামাল আহম্মদ। গত ১৬ই মার্চ ২০২৩ বৃহষ্পতিবার সকালে রাজধানীস্থ বসুন্ধরার আন্তর্জাতিক কনভেনশন সেন্টার-এ ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক পোল্ট্রি এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে তাঁকে এই সম্মাননা দেওয়া হয়।

বসুন্ধরার আন্তর্জাতিক কনভেনশন সেন্টার-এ আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিক কামাল আহম্মদ-এর হাতে সম্মাননার চেক ও ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ; প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার ও ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)-এর সভাপতি মসিউর রহমান। এ সময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন ওয়াপসা-বিবি’র সাধারন সম্পাদক মো. মাহাবুব হাসান ও পোলট্রি খামার বিচিত্রা’র চিফ কো-অর্ডিনেশন অফিসার লুবনা জাহান।

বাংলাদেশের পোলট্রি শিল্পের তথ্য প্রবাহের দিক নির্দেশক জনাব কামাল আহম্মদ পোলট্রি খামার বিচিত্রাসহ একাধিক পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৯২ সালের মাঝামাঝি সময় থেকে আমাদের দেশে পোল্ট্রি বিষয়ক একটি ট্যাবলয়েড পত্রিকা এবং একটি ম্যাগাজিন প্রকাশিত হয়। কিন্তু সরকারি অনুমোদন না থাকায় এগুলোর কোনটাই ৩/৪ সংখ্যা প্রকাশের পর আর প্রকাশিত হয়নি। এ সময় কামাল আহম্মদ ব্যক্তিগতভাবে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করতেন। ঠিক এ সময়েই-তিনি মানিকগঞ্জে একটি ব্রয়লার ফার্মের সাথে জড়িত হলেও ব্রয়লার বাচ্চা প্রাপ্তিসহ অন্যান্য ইনফরমেশন পাওয়া তখন খুবই দূরুহ ব্যাপার ছিল। তখন তিনি আরো কয়েকজনের সাথে মিলে দেশে একটি পোলট্রি বিষয়ক পত্রিকা বের করার সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত মোতাবেক পোলট্রি খামার বিচিত্রা নামে মাসিক ম্যাগাজিনের ডিক্লারেশন নিয়ে ডিসেম্বর মাসে একটি প্রস্তুতিমূলক সংখ্যা প্রকাশ করেন। এরপর ১৯৯৩ সালের জানুয়ারি থেকে নিয়মিতভাবে গত ৩০ বছর ধরে পোলট্রি খামার বিচিত্রা প্রকাশ করে আসছেন।

পোলট্রি খামার বিচিত্রা’র সম্পাদক হিসেবে তিনি World’s Poultry Science Association-Bangladesh Branch (WPSA-BB)-এর প্রতিষ্ঠায় অন্যতম ভূমিকা পালন করেন। তিনি বাংলাদেশ থেকে WPSA-BB -এর প্রথম সদস্য (আইডি নং ৬৯১৭)। গত ২৫ বছর ধরে তিনি নিরবিচ্ছিন্নভাবে এর সাথে সম্পৃক্ত আছেন। এখানে ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত তিনি নির্বাহী কমিটির নির্বাচিত সদস্য হিসেবে সক্রিয় ছিলেন। পোলট্রি খামার বিচিত্রা’র পক্ষ থেকে কামাল আহম্মদ ২০০৪ সালের ৩১ শে জানুয়ারি, শনিবার WPSA-BB -এর সাথে যৌথভাবে জাতীয় প্রেসক্লাবে-এ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বার্ডফ্লু গুজবের বিরুদ্ধে গণ মাধ্যমের সহযোগিতা কামনা করেন। WPSA-BB -এর প্রতিষ্ঠা লগ্ন থেকে একে এবং এর কার্যক্রমকে তার লেখনী দ্বারা পোলট্রি খামার বিচিত্রা’র মাধ্যমে Promote করে আসছেন।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক-এ প্রতি ১ বছর অন্তর অনুষ্ঠেয় পোল্ট্রিসহ প্রানিজ কৃষি শিল্পের এশিয়ার বৃহত্তম প্রদর্শনী VIV ASIA সফল করার নানামুখী তৎপরতার অংশ হিসেবে ২০০৪ সালে প্রথমবারের মত আয়োজকদের পক্ষ থেকে পৃথিবীর বিভিন্ন দেশের প্রানিজ কৃষিজ সম্পর্কিত প্রভাবশালী সাংবাদিকদের নিয়ে থাইল্যান্ডে Journalist Programme -এর আয়োজন করা হয়। এ প্রোগ্রামে পোলট্রি খামার বিচিত্রাসহ ভারত, জাপান, ফিলিপাইন, মালয়েশিয়া, ভিয়েতনাম, হংকং, চীন, লাওস, ইন্দোনেশিয়া, যুক্তরাজ্য, নেদারল্যান্ড এবং থাইল্যান্ডের প্রানিজ কৃষিজ সম্পর্কিত ম্যাগাজিন ও দৈনিক পত্রিকার সর্বমোট ৪৭ জন সাংবাদিককে আমন্ত্রণ (ব্যাংকক যাতায়াত, থাকা-খাওয়াসহ যাবতীয় ব্যয়ভার বহন করা হয়) জানানো হয়। ২০০৪ সালের ৭, ৮, ৯ই ডিসেম্বর সময়ে VIV-ASIA কর্তৃক আয়োজিত Journalist Programme -এ অংশগ্রহণকালে তিনি থ্যাইল্যান্ড-এর CP(CPF)-এর প্রেসিডেন্ট Mr. Adirek Sripratak -এর সাথে বাংলাদেশ ও থাইল্যান্ড-এর পোল্ট্রি শিল্প সম্পর্কিত বিষয় নিয়ে মতবিনিময় করেন। এটি এশিয়ার কৃষি বিষয়ক পত্র-পত্রিকা গুলোর মধ্যে পোলট্রি খামার বিচিত্রাকে এক অনন্য উচ্চ মাত্রায় অধিষ্ঠিত করে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক-এ প্রতি ১ বছর পর পর অনুষ্ঠেয় VICTAM ASIA নামের এশিয়ার বৃহত্তম ফিড এডিটিভ এবং অ্যানিমেল ফিড টেকনোলজি সম্পর্কিত প্রদর্শনী সফল করার জন্য ২০১৫ সালের নভেম্বর মাসে প্রথমবারের মত বাংলাদেশের পোলট্রি খামার বিচিত্রা’র প্রতিষ্ঠাতা সম্পাদক কামাল আহম্মদ এবং সাপ্তাহিক কৃষি ও আমিষ পত্রিকার সম্পাদক মো. নুরুজ্জামানসহ এশিয়ার ১৭টি দেশের ২৮জন সাংবাদিককে ব্যাংকক-এ আমন্ত্রন জানানো হয়।  VICTAM ASIA -এর মূল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বাংলাদেশ থেকে পোলট্রি খামার বিচিত্রা’র প্রতিষ্ঠাতা সম্পাদক কামাল আহম্মদকে নিয়মিতভাবে আমন্ত্রণ জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়-এর আজীবন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট মেম্বার কামাল আহম্মদ একই বিশ্ববিদ্যালয়-এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানি প্রফেসর ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর এবং প্রফেসর ড. তালুকদার মনিরুজ্জামান-এর অধীনে এমফিল গবেষণা কাজ করেন (যদিও এমফিল ১ম পর্ব পরীক্ষায় উত্তীর্ন হওয়ার পর দুইজন সম্মানিত সুপারভাইজারের ভেতর সমন্বয় সাধন করে থিসিস লেখা/জমাদান/ডিফেন্ড করা সম্ভব হয়নি)।

পেশাগত প্রয়োজনে তিনি ভারত, নেপাল, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চীনসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। তিনি বিভিন্ন সময়ে পোলট্রি খামার বিচিত্রা’র জন্য দেশীয় প্রাণিজ ও কৃষি শিল্পের প্রভাবশালী পেশাজীবিসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী পেশাজীবিদের Interview নিয়েছেন, যা পোলট্রি খামার বিচিত্রা’য় ছাপা হয়। বর্তমানে তিনি দূরারোগ্য মোটর নিউরন ডিজিজ (MND)-এ ভুগছেন। তথাপি নিয়মিতভাবে তিনি পোলট্রি খামার বিচিত্রা’য় লেখালেখিসহ সম্পাদনার দায়িত্ব পালন করছেন। ব্যাংকিং ও অন্যান্য কার্যক্রম পরিচালনা নির্বিঘ্ন করার জন্য তিনি প্রকাশক/ সম্পাদক-এর দায়িত্ব হস্তান্তর করে বর্তমানে প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। আজীবন সম্মাননা প্রাপ্তিতে পোল্ট্রিসহ লাইভস্টক, ফিশারিজ ও ফিড সেক্টরের অনেকেই টেলিফোনে, ব্যাক্তিগতভাবে এবং স্যোসাল মিডিয়ায় কামাল আহম্মদকে অভিনন্দন জানিয়েছেন। -সংবাদ বিজ্ঞপ্তি

This post has already been read 1122 times!