Saturday 24th of February 2024
Home / অন্যান্য / ব্রিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন

ব্রিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন

Published at মার্চ ২৬, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: যথাযথ মর্যাদার সাথে নানা কর্মসূচীর মধ্যদিয়ে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) রবিবার (২৬ মার্চ ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ভোরে ইনস্টিটিউটের গাজীপুর সদর দপ্তরে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। এরপর তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ব্রির মহাপরিচালক প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন। সভায় সভাপতিত্ব করেন খামার ব্যবস্থাপনা বিভাগের প্রধান এবং মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান। সভায় আরও বক্তব্য রাখেন ব্রির বিজ্ঞানী সমিতির সভাপতি ড. আমিনা খাতুন। সভা পরিচালনা করেন সিনিয়র সহকারী পরিচালক (প্রশাসন) কাওছার আহমদ। এরপর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন ব্রি জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. গোলাম মোস্তফা। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন ব্রি মহাপরিচালক।

আলোচনাসভায় ড. মো. শাহজাহান কবীর বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সকলকে মুক্তিযুদ্ধের স্বপক্ষের পতাকাতলে ঐক্যবদ্ধ হতে হবে। স্বাধীনতাবিরোধী শক্তি দেশের বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে লিপ্ত আছে। ঐক্যবদ্ধভাবে এই ষড়যন্ত্র মোকাবেলা করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে হবে। এট আমাদের সবার দায়িত্ব। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে আমাদের সকলকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও লালন করতে হবে।

পরে ব্রির মাঠে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বহিরাঙ্গন ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন করেন ব্রির মহাপরিচালক। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। এসব কর্মসূচীতে ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান সহ বিভাগীয় ও শাখা প্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন এর প্রতিনিধি, সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক এবং বি আর আর আই উচ্চ বিদ্যালয়, ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে ব্রির জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

This post has already been read 933 times!