Monday 17th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / সিলেট অঞ্চলে মানসম্পন্ন বীজ উৎপাদন ও সংরক্ষণের জন্য বীজ উদ্যোক্তা তৈরি করতে হবে- পরিচালক, বীজ প্রত্যয়ন এজেন্সি

সিলেট অঞ্চলে মানসম্পন্ন বীজ উৎপাদন ও সংরক্ষণের জন্য বীজ উদ্যোক্তা তৈরি করতে হবে- পরিচালক, বীজ প্রত্যয়ন এজেন্সি

Published at মার্চ ১৮, ২০২৩

সিলেট সংবাদদাতা: আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিস, বীজ প্রত্যয়ন এজেন্সি, সিলেট অঞ্চল, সিলেট কর্তৃক আয়োজিত ” মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ এবং সমন্বিত বাজার মনিটরিং” শীর্ষক কর্মকর্তা, বীজ উৎপাদনকারী ও স্টেকহোল্ডোরদের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেট এর প্রশিক্ষণ হলরুমে শনিবার (১৮ মার্চ) সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ আহমেদ শাফী, পরিচালক, বীজ প্রত্যয়ন এজেন্সি, গাজীপুর। তিনি বক্তব্যে বলেন, সিলেট অঞ্চলে মানসম্পন্ন বীজ উৎপাদন ও সংরক্ষণের জন্য বীজ উদ্যোক্তা তৈরি করতে হবে। তিনি  অঞ্চল ও জেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের এবং সেমিনারে অংশগ্রহণকারী কর্মকর্তা, বীজ উৎপাদনকারী ও স্টেকহোল্ডোরদের বিভিন্ন বিষয়ের উপর দিক – নিদের্শনামূলক পরামর্শ প্রদান করেন। সংস্থার ভবিষ্যৎ পরিকল্পনা এবং চলমান কার্যক্রমকে আরও বেগবান করতে সেমিনারে প্রাপ্ত মতামত সমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, কৃষিবিদ মনফিক আহমেদ চৌধুরী, পরিচালক (ফিল্ড সার্ভিসেস উইং রুটিন দায়িত্ব) ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টটিউট, বিভাগীয় কার্যালয়, সিলেট; কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট এবং কৃষিবিদ ড. সাদেকুর রহমান, প্রকল্প পরিচালক,বীজ প্রত্যয়ন কার্যক্রম জোরদার প্রকল্প, বীজ প্রত্যয়ন এজেন্সি, গাজীপুর। সভাপতিত্ব করেন কৃষিবিদ মো. তমিজ উদ্দিন খান, আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার, বীজ প্রত্যয়ন এজেন্সি ,সিলেট অঞ্চল, সিলেট ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কৃষিবিদ মো. জালাল উদ্দিন, সহকারী আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার, সিলেট অঞ্চল, সিলেট। আইনগত ভিত্তি, বীজ উৎপাদনের পদ্ধতি এবং মানসম্পন্ন বীজ উৎপাদনে উৎপাদনকারী এবং প্রত্যয়নকারীর ভূমিকা তুলে ধরেন। বীজ আইন ২০১৮, বাজার মনিটরিং, বীজের মান নিয়ন্ত্রণ ইত্যাদি বিষয় এর উপর মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে উন্মুক্ত আলোচনায়- বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বীজ প্রত্যয়ন এজেন্সীর জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ বীজ প্রত্যয়ন এজেন্সীর ভবিষ্যৎ করণীয়, সমস্যাসমূহের সমাধানে এবং সিলেট অঞ্চলে মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ এবং সমন্বিত বাজার মনিটরিং করার বিষয়ে সর্বপরি সংস্থার উন্নয়নে তাঁদের মুল্যবান মতামত তুলে ধরেন।

উক্ত সেমিনারে বীজ প্রত্যয়ন এজেন্সির অঞ্চলের অঞ্চল ও জেলা পর্যায়ের কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্ত,কৃষি তথ্য সার্ভিস, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টটিউট এর কর্মকর্তাবৃন্দ ও নির্বাচিত বীজ উৎপাদনকারীগণ এবং বীজ ডিলারগণ অংশগ্রহণ করেন।

This post has already been read 1219 times!