Saturday 15th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ডাল ও তেলফসলে জীবাণুসারের উপকারিতা বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে ডাল ও তেলফসলে জীবাণুসারের উপকারিতা বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at মার্চ ১৫, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ডাল ও তেলফসলে জীবাণুসারের উপকারিতা ও ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ মার্চ) বাবুগঞ্জের রহমতপুরে বিনার নিজস্ব হলরুমে  এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

আয়োজক প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আজিজুল হক, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সাইয়েরা চৌধুরী এবং একই প্রতিষ্ঠানের পিএসও ড. মো. ফরহাদুল ইসলাম। বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

প্রধান অতিথি ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, অধিক রাসায়নিক সার ব্যবহারের কারণে মাটির স্বাস্থ্য দিন দিন ক্ষতিগ্রস্থ হচ্ছে। আর তা থেকে রেহাই পেতে জমিতে পরিমাণমতো সার দেয়া দরকার। এতে ফসলের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ হয়। পাশাপাশি অপচয়ও কমে। জীবাণুসার সম্পর্কে তিনি বলেন, এ সার প্রয়োগে ডাল ও তেলফসলের শিকড়ে তুলনামূলক বেশি পরিমাণে নডিউল উৎপন্ন হয়। ফলে ফলনও হয় বেশ। কৃষকরা হন লাভবান। তাই এজাতীয় সার ব্যবহারে চাষিদের উৎসাহিত করা জরুরি। প্রশিক্ষণে বাবুগঞ্জ, উজিরপুর এবং বানারীপাড়ার ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 523 times!