Wednesday 19th of June 2024
Home / অন্যান্য / খুলনার কৃষকদের সাথে এসিআইআর প্রতিনিধি দলের মতবিনিময়

খুলনার কৃষকদের সাথে এসিআইআর প্রতিনিধি দলের মতবিনিময়

Published at ফেব্রুয়ারি ১৬, ২০২৩

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনার ডুমুরিয়ায় এফআরজি বন্টন, পরিদর্শন, ভিএমপি পরিদর্শন এবং কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার আটলিয়া ইউনিয়নের বরাতিয়া গ্রামে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় প্রথমে এফআরজি কার্ড এর কার্যকারিতা এবং ব্রি ধান-৮৯ ও ৯২ জাতের উপযোগিতা স্বচক্ষে দেখা, ভিএমপি চালনা পরিদর্শন করা হয় পরে কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন অষ্ট্রেলিয়ার এসিআইআরের চিফ এক্সিকিউটিভ অফিসার প্রফেসর এ্যান্ড্রু ক্যাম্বেল। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমিশনার ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্স অষ্টেলিয়ার মিস ফিয়োনা সিমসং।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসিআইআরের কর্মকর্তা ড. সাশা কুরভিল, ড. বেথ উডস, অধ্যাপক লিন্ডসে, ড. ড্যানিয়েল ওয়াকার, ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, ড. রিচার্ড বেল, ড. এনামুল হক, ড. মিয়াওমিও চেং, ড. ডেভিনা বয়েড, ড. জেমস কুইল্টি, ড. প্রতিভা সিং, সুজি গেনর, জেমস (জিমি) ওয়ালশ, চেতালি ছাবরা, দীপ্তি সোনি, ড. মো. আক্কাস আলী, কাজী জাহাঙ্গীর হোসেন, মো. ফরিদুল হাসান, অতিরিক্ত ড. তাহমিদ হোসেন আনসারী, ড. মো. এনামুল কবির, জি এ  মোস্তাফিজুর রহমান, সরেজমিন গবেষণা বিভাগ খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুন অর রশিদ, এমডি ইনসাদ ইবনে আমিন, বিধান চন্দ্র, মো. আনোয়ার হোসেন, মো. আরিফুজ্জামান, মো. মাজেদুল, আশিক ফারাজি আসমান, বাবুল মিয়া, অঞ্জন সরকার প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি পচিালনা করেন ড. এনামুল হক।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া সরকারের অস্ট্রেলিয়ান সেন্টার ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচারাল রিসার্চ (এসিআইএআর) এবং কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা

বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কাসপা, বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন পরিচালিত প্রকল্পের মাধ্যমে মাটি পরীক্ষা করে বিভিন্ন ফসলের জন্য পরিমিত সারের পরিমাণ নির্ধারণ করেছে।

প্রকল্পের আওতায় ডুমুরিয়া উপজেলার মোট ৪৯৫০টি কৃষক পরিবার এই এফআরজি কার্ড ব্যবহার করে উপকৃত হচ্ছেন বলে সভায় জানানো হয়।

This post has already been read 1147 times!