বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

বরিশালে দক্ষিণাঞ্চলে ক্ষুদ্র কৃষি ব্যবস্থায় লবণসহিষ্ণু গম ও ডালফসল অন্তর্ভূক্তিকরণ প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে দক্ষিণাঞ্চলে ক্ষুদ্র কৃষি ব্যবস্থায় লবণসহিষ্ণু গম ও ডালফসল অন্তর্ভূক্তিকরণ প্রকল্পের দুইদিনের কর্মশালা বুধবার (১৫ ফেব্রুয়ারি) শেষ হয়েছে। এ উপলক্ষ্যে বাবুগঞ্জ উপজেলায় আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের নিজস্ব হলরুমে এক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মহি উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব ওয়ের্স্টান অস্ট্রেলিয়ার প্রফেসর উইলিয়াম আর্কস্কিন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার এসিআইএআর প্রকল্পের রিসার্স প্রোগ্রাম ম্যানেজার ড. এরিক হাটনার, গবেষক ড. রিচার্ড জ্যামস, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, সিআইএম-ইউডব্লিউএ প্রকল্পের ডেপুটি প্রজেক্ট লিডার ড. এমজি  নিয়োগী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম তাজ উদ্দিন, ডিএই পটুয়াখালীর উপপরিচালক মো. নজরুল ইসলাম, ভাসমান কৃষি প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, ডিএই বরিশালের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম প্রমুখ।

অনুষ্ঠানে দক্ষিণাঞ্চলে ডাল ও গম ফসলের উৎপাদন বৃদ্ধিতে করণীয় বিষয়ের বিস্তারিত আলোচনা হয়। উল্লেখ্য, এই প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে দক্ষিণাঞ্চলে লবণাক্ত ও অলবণাক্ত জমিতে বিভিন্ন ধরনের অভিযোজন পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। এখনকার চাষ উপযোগি ফেলন ও খেসারীর জাত উদ্ভাবন হবে। সেসাথে কৃষি যান্ত্রিকীকরণের বিভিন্ন ট্রায়ালও অন্তর্ভূক্ত থাকবে। কর্মশালায়  কৃষি বিজ্ঞানী, সম্প্রসারণবিদ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ৪০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 1457 times!

Check Also

গোদাগাড়ীতে ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

মো. এমদাদুল হক (রাজশাহী) : রাজশাহীর গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন …