Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / ভেড়ামারায় ৩দিন ব্যাপি কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন

ভেড়ামারায় ৩দিন ব্যাপি কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন

Published at ফেব্রুয়ারি ১৪, ২০২৩

আসাদুল্লাহ (পাবনা) :  কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গনে ০৩ দিনব্যাপী (১৪-১৬ ফেব্রুয়ারি) কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন করা হয়েছে। ভেড়ামার উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ -এর সভাপতিত্বে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হাসানুল হক ইনু এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব আব্দুল আলিম স্বপন, সাংগঠনিক সম্পাদক, জাসদ কেন্দ্রীয় কমিটি;  আলহাজ্ব শামিমুল ইসলাম ছানা, সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ, ভেড়ামারা উপজেলা শাখা;  আবু হেনা মোস্তফা কামাল মুকুল, প্যালেন চেয়ারম্যান-১ জেলা পরিষদ, কুষ্টিয়া;  বুলবুল হাসান পিপুল, ভাইস চেয়ারম্যান উপজেলা পরিষদ;  ইন্দোনেশিয়া সিটু, মহিলা ভাইস চেয়ারম্যান;  এমদাদুল ইসলাম আতা, সভাপতি, জাসদ, ভেড়ামারা শাখা;  এসএম আনছার আলী, সাধারণ সম্পাদক, ভেড়ামারা।

অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্যে ভেড়ামারা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  মো. শায়খুল ইসলাম বলেন, দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার হিসেবে খ্যাত ভেড়ামারা উপজেলা পদ্মার পাড়ে অবস্থিত ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে এই উপজেলা। উপজেলায় ১৫৩০৭ হেক্টর জমির মধ্যে আবাদি জমির পরিমান ১০৭২৪ হেক্টর। কলা আর পান ভেড়ামারা উপজেলার প্রাণ। কলা বাগান রয়েছে ৬০০ হেক্টর জমিতে। উপজেলায় কৃষি প্রযুক্তি মেলা হচ্ছে কৃষকদের জন্য জ্ঞর্নাজনের মিলন মেলা। কৃষকেরা মেলা থেকে ফসল উৎপাদন, ফসলের জাত, ফসল সংগ্রহ ও সংরক্ষন এবং কৃষি যন্ত্রপাতির ব্যবহারসহ কৃষির বিভিন্ন তথ্য ও প্রযুক্তি সম্পর্কে ধ্যান ধারনা নিতে পারবে। এছাড়াও উপজেলার কৃষির বিভিন্ন উন্নয়ন কার্যক্রম তুলে ধরেন। কৃষি প্রযুক্তি মেলার অংশ গ্রহনের জন্য তিনি উপস্থিত কৃষক/কৃষাণী ভাইদের অনুরোধ জানান।

হাসানুল হক ইনু এমপি বলেন রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে বাজারে নিত্যপণ্যের দাম একটু বৃদ্ধি পেয়েছে; এর সুযোগ কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা দাম আরো বেশি বৃদ্ধি করছে। এই অসাধু ব্যবসায়ীদের আমরা প্রতিহত করবো। যুদ্ধের কারণে যতই চ্যালেঞ্জই আসুক আমরা ভয় পাই না। কারণ, আমাদের আছে মেহনতী কৃষক। বর্তমান সরকার কৃষকের সরকার, অতীতে আমরা দেখেছি আমরা কি পরিমান ফসল উৎপাদন করেছি, আর এখন কি পরিমান ফসল উৎপাদন করছি, বর্তমান আমরা ফসল উৎপাদন করে নিজেদের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করছি। আমরা আগের মতো গরু দিয়ে হাল চাষ করি না, সরকারের ভর্তুকি মুল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি দিয়ে চাষাবাদ করে কৃষকের উপাদন খরচ কমছে অন্যদিকে উৎপাদনও বৃদ্ধি পাচ্ছে। তিনি আয়োজকদের প্রশংসা করে কৃষকদের মেলা প্রাঙ্গন থেকে কৃষির উন্নত প্রযুক্তি গ্রহণের উদাত্ব আহবান জানান। সেই সাথে তিনি নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ স্বাদযুক্ত ফলমূল শাক- সবজি উৎপাদনে কৃষক ভাইদের পাশে থেকে কাজ করার জন্য কৃষি কর্মকর্তাদের আহবান জানান এবং মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজনৈাতিক ব্যাক্তিবর্গ ছাড়াও জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তা/কর্মচারী বৃন্দসহ তিন শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন- কৃষিবিদ  মাহমুদা সুলতানা, অতিরিক্ত কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ভেড়ামারা কুষ্টিয়া।

This post has already been read 716 times!